ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ভারতে চীনা নাগরিকদের সতর্ক থাকার পরামর্শ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৮ ঘণ্টা, জুলাই ৮, ২০১৭
ভারতে চীনা নাগরিকদের সতর্ক থাকার পরামর্শ ভারত-চীন বর্ডার (সংগৃহীত ছবি)

ভারতে অবস্থানরত চীনা নাগরিকদের সতর্কতার সঙ্গে চলাচলের পরামর্শ দিয়েছে চীন কর্তৃপক্ষ। ভারতের সিকিম সীমান্তে দুই দেশের মধ্যকার চলমান উত্তেজনার পরিপ্রেক্ষিতেই এ সতর্কবার্তা জারি করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। 

দিল্লিতে অবস্থিত চীনা দূতাবাস শুক্রবার (৭ জুলাই) এক মাসের জন্য সতর্কবাতা জারি করেছে।

সতর্কবার্তায় চীনা নাগরিকদের নিজেদের নিরাপত্তার দিকে খেয়াল রাখার জন্য বলা হয়েছে।

সেইসঙ্গে ভারতে প্রয়োজন ছাড়া ভ্রমণ না করা আহ্বান জানানো হয়েছে।  

চীনা নাগরিকদের ব্যক্তিগত পরিচয়পত্র সঙ্গে রাখতে বলা হয়েছে। পরিবার, সহকর্মী এবং বন্ধুদের বিষয়েও সতর্ক থাকার অনুরোধ করা হয়েছে।  

তবে কি কারণে সতর্কবার্তা সে বিষয়ে বিস্তারিত কিছু বলা হয়নি। ধারণা করা হচ্ছে কূটনৈতিক চাপ তৈরির জন্যই এটা করেছে চীন।  

ভ‍ুটানের সংযোগ কেন্দ্রে অবস্থিত ডোকালাম এলাকার নিয়ন্ত্রণ নিয়ে চীন ও ভারতের মধ্যে বিরোধ চলছে। তিন সপ্তাহ আগে চীন এই এলাকায় সড়ক নির্মাণ করতে আসলে বিরোধ শুরু হয়। চীন সিকিমের কাছাকাছি এই এল‍াকাকে নিজেদের বলে দাবি করছে। এ নিয়ে চায়না বেশ কয়েকবার ভারতকে সাবধান করেছে। হরহামেশা এক পক্ষ আরেকপক্ষের বিপক্ষে বাকযুদ্ধও করছে।  

এ সপ্তাহে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ সম্মেলনে জানিয়েছে, সীমান্ত থেকে ভারতীয় সেনা প্রত্যাহার না করা পর্যন্ত দুপক্ষে কোনো ধরনের সংলাপ হবে না। অন্যদিকে ভারতও দাবি করছে ভুটানের ঐ এলাকা থেকে চীনা সৈন্য যেন প্রত্যাহার করা হয়।  

বাংলাদেশ সময়: ১৯১৮ ঘণ্টা, জুলাই ০৮, ২০১৭
জিওয়াই/আরআর


 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।