ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সরকারি হাসপাতালে ভিড় হলে বেসরকারিতে ফ্রি অপারেশন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩০ ঘণ্টা, জুলাই ৯, ২০১৭
সরকারি হাসপাতালে ভিড় হলে বেসরকারিতে ফ্রি অপারেশন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল

দিল্লির সরকারি হাসপাতালগুলোতে যদি ভিড় বেশি থাকে, তবে জীবন ঝুঁকির অস্ত্রোপচারগুলো জরুরি ভিত্তিতে বেসরকারি হাসপাতালে পাঠাতে হবে। সেখানে রোগীর অস্ত্রোপচারের যাবতীয় খরচ বহন করবে রাজ্য সরকার।

নাগরিক সেবামূলক এই ঘোষণা দিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। শনিবার (৮ জুলাই) একটি স্বাস্থ্যসেবা প্রকল্পের উদ্বোধনকালে তিনি এ ঘোষণা দেন।

মুখ্যমন্ত্রী বলেন, কোনো রোগী যদি অস্ত্রোপচারের জন্য একমাসের মধ্যে সরকারি হাসপাতালে সুযোগ না পান অথবা তার অস্ত্রোপচারটা জীবন বাঁচানোর জন্য জরুরি হলে, হাসপাতালগুলো ওই রোগীকে বেসরকারি হাসপাতালে পাঠাবে এবং সরকার এই রোগীর অস্ত্রোপচারের সব খরচ পরিশোধ করবে।

তিনি বলেন, আমরা চাই অর্থনৈতিকভাবে অক্ষম হলেও নাগরিকরা যেন সর্বোচ্চ স্বাস্থ্য ও শিক্ষা সেবা পান। এটাই চাওয়ার বাস্তবায়ন।  

কেজরিওয়ালের এই ঘোষণার আওতায় রাজধানী, রাজ্যের গুরুগ্রাম, ফরিদাবাদ ও নইদার ৪৮ বেসরকারি হাসপাতাল থাকবে। রাজ্যের ২৪ সরকারি হাসপাতাল থেকে চিকিৎসকদের বিশেষ সুপারিশে আসা রোগীদের এই হাসপাতালগুলোতে সরকারি খরচে অস্ত্রোপচারের সেবা দেওয়া হবে।

মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ৫২ ধরনের অস্ত্রোপচার জীবন-রক্ষাকারী বলে বিবেচিত হবে। যার মধ্যে রয়েছে বাইপাস, কিডনি, প্রস্টেট ও  থাইরয়েড সার্জারি।

এই বিশেষ চিকিৎসা সেবাপ্রাপ্তিতে কোনো রোগীকে তার আয়ের উৎস দেখাতে হবে না। কেবল দিল্লির নাগরিক সনদ দেখিয়ে তিনি যেকোনো পছন্দের বেসরকারি হাসপাতালে বিনামূল্যে সেবা নিতে পারবেন।

অনুষ্ঠানে উপস্থিত উপমুখ্যমন্ত্রী ও অর্থমন্ত্রী মনিশ সিসোদিয়া বলেন, মুখ্যমন্ত্রীর ঘোষিত এই প্রকল্পে যেন সরকারি অর্থের অপব্যবহার না হয়, সে দিকে খেয়াল রাখা হবে।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, জুলাই ০৯, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।