ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্র নির্বাচনে রুশ হস্তক্ষেপ, তদন্তে জুরি বোর্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২১ ঘণ্টা, আগস্ট ৪, ২০১৭
যুক্তরাষ্ট্র নির্বাচনে রুশ হস্তক্ষেপ, তদন্তে জুরি বোর্ড ভ্লাদিমির পুতিন ও ডোনাল্ড ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ তদন্তে গতি আনতে জুরি বোর্ড গঠন করা হয়েছে। অভিযোগটি তদন্ত করছেন বিশেষ পরমার্শক রবার্ট মুলার। গত কয়েক সপ্তাহ ধরেই জুরি সদস্যরা তাদের কার্যক্রম শুরু করেছেন বলে জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল।

জুরি সদস্যদের অন্তর্ভুক্ত করায় তদন্ত আরও গতিলাভ করেছে। তাদের এই কার্যক্রম আরও কয়েক মাস অব্যাহত থাকবে বলে জানা গেছে।

২০১৬ সালের জুন মাসে ট্রাম্প পুত্র ডোনাল্ড ট্রাম্প জুনিয়রের সঙ্গে রাশিয়ার এক আইনজীবীর বৈঠকের ইস্যুকে কেন্দ্র করে এ জুরি বোর্ড গঠনের উদ্যোগ নেওয়া হয় বলে জানিয়েছে ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট সূত্র।  

সাধারণত নাগরিক সদস্যদের সমন্বয়েই জুরি বোর্ড গঠন করা হয়। আড়ালে থেকেই জুরিদের কার্যক্রম পরিচালিত হয়। প্রসিকিউটর যা তদন্ত করছেন তার তথ্য-প্রমাণ, ভুল-ত্রুটি আছে কিনা খতিয়ে দেখে এবং মামলা গঠন করা হবে কিনা তা নির্ধারণ করে থাকে জুরি বোর্ড।

আইনবেত্তারা ওয়াল স্ট্রিট জার্নালকে জানিয়েছেন, মুলার যে সিদ্ধান্ত নিয়েছেন তাতে থেকে প্রমাণ হয়, তদন্তের জন্য জুরিদের নথি ও প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্যকে অর্ন্তভুক্ত করবেন তিনি।

যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপের বিষয়টি বরাবরই অস্বীকার করে আসছে রাশিয়া। একি সুর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পেরও। তিনি মুলারের এ তদন্তকে ভিত্তিহীন বলে আখ্যা দিয়েছেন।

বাংলাদেশ সময়: ১২১৪ ঘণ্টা, আগস্ট ০৪, ২০১৭
জিওয়াই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।