ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

আফগানিস্তানে তালেবান-আইএস যৌথ হামলায় নিহত ৫০

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩৬ ঘণ্টা, আগস্ট ৭, ২০১৭
আফগানিস্তানে তালেবান-আইএস যৌথ হামলায় নিহত ৫০ আফগানিস্তানে নিয়োজিত মার্কিন বাহিনী

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় সার-ই পুল প্রদেশে বর্বর সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেট ও তালেবানদের হামলায় অর্ধশতাধিক লোক নিহত হয়েছে। যাদের বেশিরভাগই বেসামরিক নারী ও শিশু।

শনিবার (৫) আগস্ট রাতে প্রদেশের সায়াদ জেলার মির্জাওয়ালাং এলাকায় হামলা করে এ হত্যাকাণ্ড চালানো হয়। এসময় অন্তত ৩০টি বাড়িঘরে লুটপাট ও ভাঙচুর চালানো হয়।

রোববার (৬ আগস্ট) রাতে প্রাদেশিক গভর্নরের মুখপাত্রের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে বলা হয়, সুন্নিপন্থি সন্ত্রাসীরা শিয়া অধ্যুষিত এলাকাটিতে ঢুকে নির্বিচারে গুলি করে নারী ও শিশুসহ ওই লোকদের হত্যা করে, একেবারে অমানবিক কায়দায়। এসময় প্রতিরোধে গেলে আফগান নিরাপত্তা বাহিনীর সাত সদস্যকেও হত্যা করা হয়।

প্রশাসনের তরফ থেকে বলা হচ্ছে, তালেবান ও আইএস জঙ্গিরা যৌথভাবে এই হামলা চালিয়েছে। যদিও বেসামরিক নাগরিকদের হত্যার অভিযোগ অস্বীকার করে তালেবান বলেছে, তারা সরকার-সমর্থক সশস্ত্র বাহিনীর ২৮ সদস্যকে হত্যা করেছে।

এই হামলার নিন্দা জানিয়েছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ গানি। তিনি বলেছেন, সন্ত্রাসীরা বেসামরিক নারী ও শিশুদের নির্বিচারে হত্যা করে মানবাধিকারের চরম লঙ্ঘন দেখিয়েছে এবং এটা যুদ্ধাপরাধের শামিল।

বাংলাদেশ সময়: ০৯৩৩ ঘণ্টা, আগস্ট ০৭, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।