ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ভারতে বায়োমেট্রিক আইডি নিয়ে যুগান্তকারী রুল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৭ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৭
ভারতে বায়োমেট্রিক আইডি নিয়ে যুগান্তকারী রুল ফাইল ফটো

ব্যক্তিগত গোপনীয়তাকে জনগণের মৌলিক অধিকার বলে রুল জারি করেছেন ভারতের সুপ্রিম কোর্ট।

দেশটির সরকারের বিতর্কিত বায়োমেট্রিক পদ্ধতিতে জাতীয় পরিচয়পত্র তৈরি প্রকল্প নিয়ে সুশীল সমাজের উদ্বেগের মধ্যে বৃহস্পতিবার (২৪ আগস্ট) সর্বোচ্চ আদালত এই যুগান্তকারী রুল দিয়েছেন।

৯ সদস্যের সুপ্রিম কোর্ট বেঞ্চ রুলে বলেছেন, জীবন ও স্বাধীনতার রক্ষার নিশ্চয়তাদানকারী সংবিধানের ২১ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী ব্যক্তিগত গোপনীয়তা জনগণের মৌলিক অধিকার।

বায়োমেট্রিক পদ্ধতিতে জাতীয় পরিচয়পত্র তৈরির কারণে মানুষের ব্যক্তিগত তথ্যের অপব্যবহার হতে পারে, এমনকি এই তথ্য কাউকে ফাঁসিয়েও দিতে পারে বলে আশঙ্কার কথা জানিয়ে আসছিলেন সুশীল সমাজ ও নাগরিক সংগঠনগুলোর নেতারা।

এই প্রেক্ষিতে প্রশান্ত ভূষণ নামে এক আইনজীবী আবেদন করলে হাইকোর্টের দু’বারের রায়ে বলা হয়, ব্যক্তিগত গোপনীয়তা মৌলিক অধিকার নয়।

পরে আইনজীবী সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলে তিন সপ্তাহের বিতর্ক-শুনানির পর প্রধান বিচারপতি জগদীশ সিংহ খেহরের নেতৃত্বাধীন সর্বোচ্চ আদালতের বেঞ্চ বললেন, ব্যক্তিগত গোপনীয়তা মৌলিক অধিকারই। এটা রক্ষার দায়িত্ব রাষ্ট্রের।
 
এই রায়কে ঐতিহাসিক ও যুগান্তকারী উল্লেখ করে আইনজীবী প্রশান্ত বলেন, এখন বায়োমেট্রিক পদ্ধতিতে জাতীয় পরিচয়পত্র তৈরির বৈধতা খতিয়ে দেখবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১৩২৬ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।