ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ধেয়ে আসছে হার্ভে: শেষ মুহূর্তের প্রস্তুতি টেক্সাসজুড়ে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৭
ধেয়ে আসছে হার্ভে: শেষ মুহূর্তের প্রস্তুতি টেক্সাসজুড়ে উপগ্রহ থেকে ঘূর্ণিঝড় হার্ভের চোখ- সংগৃহীত

টেক্সাস উপকূলের কাছে দ্রুতই এগিয়ে যাচ্ছে একযুগের মধ্যে সবচেয়ে ভয়াবহ ঘূর্ণিঝড় ‘হার্ভে’। ঝড় থেকে রক্ষায় টেক্সাসবাসী শেষ মুহূর্তের প্রস্তুতি সারছেন। কারণ দেরি হলেই নিরাপদ আশ্রয়ে পৌঁছানোর দরজা বন্ধ হয়ে যাবে। 

ন্যাশনাল ওয়েদার সার্ভিস স্থানীয় সময় শুক্রবার (২৫ আগস্ট) সকালে এক বুলেটিনে জানিয়েছে, ঝড় থেকে বাঁচতে এখনই সরে যেতে হবে। নিরাপদ আশ্রয়ে না পৌঁছাতে পারলে হুমকিতে পড়তে পারে জীবন।

 

এরইমধ্যে ক্যাটাগরি ২ হারিকেনে পরিণত হওয়া ‘হার্ভে’ ঘণ্টায় ১০ মাইল বেগে টেক্সাসের দক্ষিণে মেক্সিকো উপসাগরের করপাস ক্রিস্টি শহরের দিকে এগুচ্ছে। শেষ খবর পর্যন্ত ঘূর্ণিঝড়টি করপাস ক্রিস্টি থেকে ১৩০ মাইল দক্ষিণ-পূর্বে অবস্থান করছিলো। শুক্রবার দিনের শেষভাগে বা শনিবার দিনের শুরুতে ঘূর্ণিঝড়টি আঘাত হানবে।

এদিকে ঘূর্ণিঝড় থেকে রক্ষায় টেক্সাসবাসী প্রয়োজনীয় কাজ শেষ করছেন। বসতবাড়ি রক্ষায় কাঠ দিয়ে আলাদা দেয়াল দিচ্ছেন। শপিংমলগুলো মূল ফটক বন্ধ করে বাইরে ‘হার্ভে’র সর্তকতা টানিয়ে দিয়েছে। ঝড়ের কেন্দ্রের হাসপাতাল থেকে রোগীদের নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।

ইউএস ন্যাশনাল হারিকেন সেন্টার জানিয়েছে, ক্রমেই শক্তিশালী হওয়া ‘হার্ভে’ আঘাতের সময় হারিকেন ৩ এ রুপান্তরিত হবে। এ সময় বাতাসের গতিবেগ হবে ঘণ্টায় ১৩০ মাইল, বৃষ্টিপাত ঝড়বে ৩৫ ইঞ্চি। এতে মূল ভূখণ্ডের একশ’ মাইলজুড়ে বন্যার আশঙ্কা করা হচ্ছে। ঝড়ের তীব্রতা আগামী এক সপ্তাহ অব্যাহত থাকতে পারে।

স্থানীয় মেয়র লোকজনকে নিরাপদে অবস্থানের আহ্বান জানিয়েছেন। এমনকি কেউ যেনো ঘরের বারান্দায় অবস্থান না করেন। কারণ সমুদ্রের ঢেউ ভাসিয়ে নিতে পারে।

এরইমধ্যে ‘প্রাণঘাতী’ ঝড়ের তকমা পাওয়া ‘হার্ভে’র সার্বক্ষণিক খোঁজ খবর রাখছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ঘূর্ণিঝড় হুমকিতে থাকা লোকজনকে প্রয়োজনীয় সব সেবা দেওয়ার বিষয়ে কর্তৃপক্ষকে নির্দেশও দিয়েছেন।  

** টেক্সাসে ধেয়ে যাচ্ছে ‘প্রাণঘাতী’ হারিকেন ‘হার্ভে’

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।