ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

গতিপথে তাণ্ডব চালিয়ে ফ্লোরিডায় এগোচ্ছে ‘ইরমা’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১৭
গতিপথে তাণ্ডব চালিয়ে ফ্লোরিডায় এগোচ্ছে ‘ইরমা’ ইরমার আঘাতে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি- সংগৃহীত

ক্যারিবীয় দ্বীপ অ্যান্টিগা ও বারবুডায় তাণ্ডব চালিয়ে যুক্তরাষ্ট্রের ভূখণ্ডের দিকে এগিয়ে যাচ্ছে আটলান্টিক মহাসাগরে সৃষ্ট ইতিহাসের সবচেয়ে শক্তিশালী হারিকেন ‘ইরমা’। সপ্তাহের শেষ নাগাদ ফ্লোরিডায় আঘাত হানার আগে ঝড়টি গতিপথে হাইতি, কিউবা, পুয়ের্তো রিকোসহ কয়েকটি দ্বীপে আঘাত হানবে।

স্থানীয় সময় বুধবার (০৬ সেপ্টেম্বর) বিকেলে ‘প্রাণঘাতী’ ঘূর্ণিঝড়টি সর্বপ্রথম ক্যারিবিয়ান উত্তর-পূর্বাঞ্চলীয় দ্বীপ বারবুডায় আঘাত হানে। এতে দ্বীপটির ৯০ শতাংশই ক্ষতিগ্রস্ত হয়েছে।

গাছপালা উপড়ে গেছে, বিচ্ছিন্ন রয়েছে বিদ্যুৎ সংযোগ, উড়ে গেছে ঘরবাড়ির ছাদ। শুধু তাই নয়, বিমানবন্দরে থাকা উড়োজাহাজগুলোকে এলোমেলো করে দিয়েছে ‘ইরমা’।

ঘূর্ণিঝড়টির আঘাতে এখন পর্যন্ত ৮ জনের প্রাণহানির খবর জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। এর মধ্যে দুই বছরের একটি শিশু রয়েছে। সবচেয়ে বেশি ৬ জনের প্রাণহানি হয়েছে ফরাসি দ্বীপ সেন্টমার্টিনে।

ইরমার আঘাতে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি

এদিকে ঘূর্ণিঝড়ের সম্ভাব্য ক্ষয়ক্ষতি থেকে রক্ষায় সব ধরনের প্রস্তুতি নিচ্ছেন ফ্লোরিডাবাসী। এরইমধ্যে রাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। লোকজনকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল-কলেজ। বাতিল করা হয়েছে দুই হাজারের বেশি ফ্লাইট।  

অন্যদিকে গত মাসের শেষে হারিকেন ‘হার্ভে’র আঘাতে ক্ষত-বিক্ষত টেক্সাসের হাউস্টনবাসী ‘ইরমা’র ক্ষতিগ্রস্তদের প্রতি সহমর্মিতা জানিয়ে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন।  

এছাড়া ‘ইরমা’র আঘাত থেকে বাঁচতে ফ্লোরিডাবাসীকে অন্যত্র সরে যেতে মাত্র ৯৯ ডলারের অফার দিয়েছে জেট ব্লু  এয়ারলাইন্স।

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।