ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সৌদি জোটের সঙ্গে আলোচনায় প্রস্তুত কাতারি আমির

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৭
সৌদি জোটের সঙ্গে আলোচনায় প্রস্তুত কাতারি আমির কাতারের আমির শেখ তামিম ও জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল

ঢাকা: সৌদি নেতৃত্বাধীন জোটের সঙ্গে চলমান সঙ্কট নিরসনে আলোচনায় প্রস্তুত থাকার কথা জানিয়েছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি।

তিন মাস আগে প্রতিবেশী আরব দেশগুলোর সঙ্গে কাতারের কূটনৈতিক সঙ্কট শুরু হওয়ার পর প্রথমবারের মত বিদেশ সফরে বর্তমানে জার্মানিতে রয়েছেন কাতারের আমির শেখ থানি।

শুক্রবার (সেপ্টেম্বর ১৫) জার্মানির রাজধানী বার্লিনে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে কাতারি আমির বলেন, মেরকেলের সঙ্গে আলোচনায় চলমান সঙ্কট নিরসনে আমাদের প্রস্তুত থাকার বিষয়টি জানিয়েছি।

উল্লেখ্য, সৌদি আরবের নেতৃত্বাধীন আরব জোটের সঙ্গে কাতারের সঙ্কট শুরুর পরপরই সঙ্কট নিরসনে মধ্যস্থতার আগ্রহ প্রকাশ করে জার্মানি।

ইরানের সঙ্গে সম্পর্ক স্থাপন এবং মিশরের মুসলিম ব্রাদারহুডকে কাতারের সমর্থন প্রদানকে কেন্দ্র করে গত জুন মাস থেকে দোহার সঙ্গে সব ধরনের অর্থনৈতিক ও কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর।

সৌদি আরবের মিত্র হিসেবে পরিচিত এই আরব দেশগুলো কাতারকে সন্ত্রাসীদের সমর্থন দেয়ার দায়ে অভিযুক্ত করেছে।

এদিকে স্থানীয় সময় শুক্রবার দিনের শেষেই জার্মানি থেকে ফ্রান্সে যাবেন শেখ তামিম। সেখানে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর সাথে বৈঠকে বসবেন তিনি।

বাংলাদেশ সময়: ২১৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৭
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।