ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রে বিশ্বশক্তি বিভক্ত হবে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৭
উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রে বিশ্বশক্তি বিভক্ত হবে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রে বিশ্বশক্তি বিভক্ত হবে

ঢাকা: উত্তর কোরিয়ার বিরুদ্ধে জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞার পরপরই জাপানের দিকে দেশটির ক্ষেপণাস্ত্র ছোড়ার কারণে বিশ্বশক্তিতে বিভাজন সৃষ্টি হবে বলেই মনে করা হচ্ছে। 

মার্কিন যুক্তরাষ্ট্র সামরিক বিকল্প এবং যুক্তরাষ্ট্রের ভূমিকা ঘৃণ্য আক্রমণাত্মক হিসেবে দেখছে রাশিয়া।  

উত্তর কোরিয়া গত মাসে জাপানকে ক্ষেপণাস্ত্র ছোড়ার হুমকি দেয়ার পর শুক্রবার তা বাস্তবায়ন করেছে।

ক্ষেপণাস্ত্রটি জাপান অতিক্রম করায় কোনো ক্ষয়ক্ষতি হয়নি।  

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলছেন, যুক্তরাষ্ট্রের সামরিক বিকল্প রয়েছে। চীন যুক্তরাষ্ট্রকে দায়ী করেছে। আর রাশিয়া যুক্তরাষ্ট্রের ভূমিকাকে ঘৃণ্য আক্রমণাত্মক হিসেবে আখ্যা দিয়েছে। এ অবস্থায় বিশ্বশান্তি বিনষ্টের পাশাপাশি বিশ্বশক্তিতে বিভাজন সৃষ্টি হচ্ছে।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সর্বাত্মকভাবে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা করেছে। তবে আর নতুন করে কোনো নিষেধাজ্ঞা ঘোষণা করা হয়নি।

সম্প্রতি উত্তর কোরিয়ার বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করে জাতিসংঘ। এর মাত্র কয়েকদিন পর এ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ শুরু হলো। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জাপান সাগরে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ে।

ক্ষেপণাস্ত্রটির যুক্তরাষ্ট্রের গুয়ামের গুপ্ত এলাকায় পৌঁছানোর ক্ষমতা ছিল। তবে বিশেষজ্ঞরা বলছেন, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রটি কখনোই ভূগর্ভের ওপরে ভ্রমণ আসেনি।

বাংলাদেশ সময়: ০৭২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৭
এমআইএইচ/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।