ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

রোহিঙ্গারা অবৈধ অভিবাসী, শরণার্থী নয়: রাজনাথ সিং

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
রোহিঙ্গারা অবৈধ অভিবাসী, শরণার্থী নয়: রাজনাথ সিং ছবি: সংগৃহীত

ঢাকা: ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেছেন, ভারতে বসবাসরত রোহিঙ্গা মুসলিমরা শরণার্থী নয়, বরং মিয়ানমার থেকে আসা অবৈধ অভিবাসী। যথাযথ পন্থায় তারা এদেশে আসেনি।  

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) দেশটির জাতীয় মানবাধিকার কমিশনের (এনএইচআরসি) এক সেমিনারে তিনি এসব কথা বলেন। স্থানীয় সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।

 

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গারা নিয়ম মেনে এখানে (ভারতে) আসেনি। কোনো রোহিঙ্গা আশ্রয়ের জন্য আবেদন করেনি। তারা অবৈধ অভিবাসী। রোহিঙ্গাদের ভারত থেকে সরিয়ে দেওয়া হবে বলে জানান তিনি।  

রোহিঙ্গা ইস্যুতে ভারতের অবস্থানে অনেক সংস্থা প্রশ্ন তুলে নানা অভিযোগ করেছে। এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমার যেখানে তাদের ফিরিয়ে নিতে প্রস্তুত, সেখানে জানি না কেন এ ধরনের অভিযোগ আসছে। তাদের বিতাড়িত করার অভিযোগও ভিত্তিহীন।  

‘ভারত রোহিঙ্গাদের বিতাড়িত করে কোনও আন্তর্জাতিক আইন লঙ্ঘন করবে না, কারণ ১৯৫১ সালের জাতিসংঘ শরণার্থী বিষয়ক কনভেনশনে স্বাক্ষরকারী করেনি। ’ 

এর আগে রোহিঙ্গা ইস্যুতে গত ১৮ সেপ্টেম্বর ভারতের সর্বোচ্চ আদালতকে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, রোহিঙ্গারা জাতীয় নিরাপত্তার জন্য হুমকি। সন্ত্রাসী সংগঠনগুলোর সঙ্গে তাদের যোগসূত্র থাকতে পারে এবং ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিগোষ্ঠী তাদের ব্যবহার করতে পারে। এ কারণে রোহিঙ্গাদের ভারত থেকে বের করে দেওয়ার প্রক্রিয়ায় ‘হস্তক্ষেপ’ না করতে সুপ্রিম কোর্টের প্রতি আহ্বান জানিয়েছে সরকার।

মিয়ানমারে সংখ্যাগরিষ্ঠ বৌদ্ধসম্প্রদায় রোহিঙ্গাদের নাগরিকত্ব দিতে অস্বীকার করেছে। তারা রোহিঙ্গাদের অবৈধ অভিবাসী হিসেবে বিবেচনা করে।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, চার থেকে পাঁচ বছর আগে থেকে ভারতে রোহিঙ্গাদের অবৈধ অনুপ্রবেশ শুরু হয়। রোহিঙ্গা ইস্যুতে আগামী ৩ অক্টোবর আদালতে শুনানি হবে।

এদিকে এনএইচআরসি সম্প্রতি ভারতের বিভিন্ন অঞ্চলে বসবাসরত রোহিঙ্গাদের ভারতের বিভিন্ন অঞ্চলে রাখার বিষয়ে একটি নোটিশ জারি করেছে।

আরও পড়ুন>>
** 
মিয়ানমার যা করেছে তাতে আমরা হতবাক!

বাংলাদেশ সময়: ২০১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।