ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

লাস ভেগাসে হামলাকারীর বাবা ছিলেন ডাকাত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৪ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১৭
লাস ভেগাসে হামলাকারীর বাবা ছিলেন ডাকাত বেঞ্জামিন হসকিন্স প্যাডক ছিলেন ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায়

যুক্তরাষ্ট্রের প্রমোদ নগরী লাস ভেগাসের কনসার্টে হামলাকারী স্টেফেন প্যাডকের বাবা ছিলেন সহিংস ব্যাংক ডাকাত। এজন্য ১৯৭০ এর দশকে কেন্দ্রীয় তদন্ত অধিদফতরের (এফবিআই) ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায়ও ছিলেন তিনি।

স্থানীয় সময় রোববার (১ অক্টোবর) রাতে ওই হামলার কয়েক ঘণ্টা পর প্যাডকের ভাই এরিক জানান, তাদের বাবা বেঞ্জামিন হসকিন্স প্যাডকেরও ছিল সহিংস অপরাধের ইতিহাস। তিনি প্যাট্রিক বেঞ্জামিন প্যাডক নামে পরিচিত ছিলেন অপরাধ পাড়ায়।

১৯৬০ এর দশক থেকে ১৯৭০ এর দশক পর্যন্ত যুক্তরাষ্ট্রের বিভিন্ন অংশে ব্যাংক ডাকাতি করার জন্য বেঞ্জামিন প্যাডককে কয়েকবার কারাগারে যেতে হয়। ’৬০ এর শেষভাগে আরিজোনায় ডাকাতি করতে গিয়ে ধরা পড়লে তার ২০ বছর কারাদণ্ড হয়। সেসময় তাকে পাঠানো হয় জাতীয় পুনর্বাসন কেন্দ্রে। সেখান থেকে ১৯৬৮ সালে পালিয়ে গেলে বেঞ্জামিন প্যাডককে এফবিআই’র ১০ ‘মোস্ট ওয়ান্টেড’ আসামির তালিকায় অন্তর্ভূক্ত করা হয়।

এফবিআই’র তালিকা ঘেঁটে দেখা যায়, বেঞ্জামিন প্যাডককে ধরিয়ে দেওয়ার আহ্বান জানিয়ে তার ব্যাপারে বলা হয়--মানসিক বিকারগ্রস্ততার কারণে চিকিৎসা নেওয়া এই আসামি ব্যাংক ডাকাতিকালে আগ্নেয়াস্ত্র ব্যবহার করেছেন এবং তার মধ্যে আত্মহত্যার প্রবণতা দেখা যায়। তাকে সশস্ত্র ও খুবই বিপজ্জনক হিসেবে বিবেচনা করা উচিত।

পরে বেঞ্জামিন প্যাডকের নিষ্ক্রিয়তা অনুমান করে ১৯৯৭ সালে এফবিআই’র ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকা থেকে বাদ দেওয়া হয় তার নাম।

তারই সন্তান স্টিফেন প্যাডকের এই বর্বরোচিত হামলায় স্তম্ভিত ও ভীত পরিবারের সদস্য এরিক বলেন, মনে হচ্ছে কোনো গ্রহাণু আকাশ থেকে ভেঙে পড়েছে (আমাদের ওপর)।

সংবাদমাধ্যম জানায়, লাস ভেগাসের মান্দালয়’র বে হোটেল অ্যান্ড ক্যাসিনো থেকে পাশের উন্মুক্ত কনসার্টের ওপর ৬৪ বছর বয়সী প্যাডকের নির্বিচার গুলিতে এখন পর্যন্ত ৫৯ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে পাঁচ শতাধিক।  

স্থানীয় নিরাপত্তা বাহিনী বলছে, হামলার সময় প্যাডকের সঙ্গী ছিলেন ৬২ বছরের বৃদ্ধা ম্যারিলো ডানলে। তার খোঁজ চালাচ্ছে লাস ভেগাসের মেট্রো পুলিশ। কোনো অপরাধের ইতিহাস না থাকলেও এতো বৃদ্ধ বয়সে প্যাডক কেন হামলা চালালেন, তার কারণ অনুসন্ধানেও তদন্ত চলছে।  

এরমধ্যে আবার সোমবার (২ অক্টোবর) প্যাডকের লাস ভেগাসের বাড়ি ও হোটেল কক্ষ থেকে অস্ত্র ও বিস্ফোরক জব্দ করেছে নিরাপত্তা বাহিনী।

বাংলাদেশ সময়: ১৪২৮ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০১৭
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।