ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ঝাড়ু হাতে তাজমহল পরিষ্কার করলেন সেই যোগী আদিত্যনাথ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৭ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৭
ঝাড়ু হাতে তাজমহল পরিষ্কার করলেন সেই যোগী আদিত্যনাথ ঝাড়ু হাতে তাজমহল পরিষ্কারে যোগী আদিত্যনাথ

তাজমহলের সামনে ঝাড়ু হাতে ধুলা-ময়লা সাফ করে বিতর্কের ধুলাও ওড়ানোর চেষ্টা করলেন যোগী আদিত্যনাথ।

ভারতের আগ্রায় অবস্থিত রাজকীয় সমাধি, বিশ্বের আশ্চর্য তাজমহল নিয়ে বিতর্কিত মন্তব্য করে সমালোচনার তীরবিদ্ধ হন উত্তর প্রদেশ রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সেই তিনি বৃহস্পতিবার (২৬ অক্টোবর) সদলবলে তাজমহল পরিদর্শন করলেন।

পূর্ব নির্ধারিত সফর সূচির অংশ হিসেবে তিনি এই গুরুত্বপূর্ণ পর্যটন কেন্দ্র ঘুরে দেখেন। মূলত বিতর্কের আগুনে পানি ঢালার অংশ হিসেবে মধ্য অক্টোবরে পরিদর্শনের ঘোষণা এসেছিল তার কার্যালয়ের পক্ষ থেকে।

কেবল যোগীই নন, সার্বিক বিতর্ক তুঙ্গে ওঠে যখন বিজেপি বিধায়ক সংগীত সোম আরও কড়া কথা বলেন। তিনি বলেন, তাজমহল ভারতীয় ইতিহাসের ‘কালো অধ্যায়’। এছাড়া বিজেপি সংসদ সদস্য বিনয় কাটিয়ার দাবি করেন, তাজমহল আসলে শিবের মন্দির। তাজমহল থেকে আগ্রা পর্যন্ত রাস্তার শিলান্যাস করারও কথা তার।
তাহমহল ঘুরে দেখছেন যোগী

এতোপূর্বে রাজ্যের পর্যটন তালিকার পুস্তিকা থেকে তাহমহলের নাম বাদ দিয়েছিলেন যোগী। বাজেটে এই স্থাপনার জন্য কোনো বরাদ্দ দেননি তিনি। এছাড়া এই মহান প্রেম সমাধি ভারতের ঐতিহ্যের অংশ নয় বলেও বিরূপ মন্তব্য আসে তার কাছ থেকে। সার্বিকভাবে শুরু হয় সমালোচনা। এরই মধ্যে তিনি পরিদর্শনে গেলেন, ঝাড়ু হাতে পরিষ্কার করলেন ময়লা। খোঁজ-খবর নিলেন সেখানে কাজ করা কর্মী ও বেড়াতে আসা পর্যটকদের।

সঙ্গে ছিলেন বিজেপির কয়েজন শীর্ষ নেতা ও সরকারি কর্মকর্তারা। তাজমহলের ভেতর ও বাইরের সবকিছু ঘুরে দেখেন যোগী। প্রায় আধাঘণ্টা সময় কাটান।

উত্তর প্রদেশের কোনো বিজেপি মুখ্যমন্ত্রী, এই প্রথম তাজমহল ঘুরলেন। আগমনকে কেন্দ্র করে ১৪ হাজারের বেশি পুলিশ সদস্য মোতায়েন করা হয় পুরো আগ্রায়। পরিষ্কার করছেন যোগীস্ত্রী মমতাজের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে ১৭ শতকে মুঘল সম্রাট শাহজাহান আগ্রায় এই অনন্য স্থাপত্যটি তৈরি করেন। প্রায় চার শতাধিক বছর অতিক্রান্ত হয়ে গেলেও প্রতি বছরই কয়েক লাখ পর্যটক ভারতে আসেন এটিকে দেখতে। যা দেশটির পর্যটনের অন্যতম বড় আকর্ষণ।

তালিকা থেকে বাদ পড়লো তাজমহল
তাজমহল বিশ্বাসঘাতক বানিয়েছে, মন্তব্য বিজেপি বিধায়কের
তাজমহলকে 'সম্মান' দিলেন সেই আদিত্যনাথ, যাবেন ভ্রমণেও

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।