ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ডাক্তারের ব্যবস্থাপত্র ছাড়া ওষুধ সেবন শিশু-স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৮ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১০
ডাক্তারের ব্যবস্থাপত্র ছাড়া ওষুধ সেবন শিশু-স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ

লিসবন: ডাক্তারের ব্যবস্থাপত্র ছাড়া সাধারণ জ্বর, কাশি এবং সর্দির জন্য বাচ্চাদের ওষুধ খাওয়ালে তা তাদের স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে। অস্ট্রেলিয়ার একদল গবেষকের সমীক্ষায় এ তথ্য বেরিয়ে এসেছে।



সোমবার আন্তর্জাতিক ফার্মাসিউটিক্যাল ফেডারেশন আয়োজিত অস্ট্রেলিয়ার সিডনি বিশ্ববিদ্যালয়ের “বাবা-মার কারণে শিশুরা স্বাস্থ্য ঝুঁকিতে পড়ছে” শীর্ষক সম্মেলনে এ তথ্য বেরিয়ে এসেছে। সাধারণত জ্বর, সর্দি এবং কাশির জন্য ডাক্তারের পরামর্শ ছাড়াই নিয়মিত ওষুধ সেবনের কারণে এ সমস্যা বৃদ্ধি পাচ্ছে।

গবেষণা দলের প্রধান রেবেকা মোলেস ৯৭ জন বাবা-মা এবং দিবাযতœ কেন্দ্রের কর্মকর্তাদের ওপর গবেষণা করে বলেন, ‘বিস্ময়কর হলেও সত্য যে, এদের মধ্যে বেশিরভাগই মনে করেন ডাক্তারের ব্যবস্থাপত্র ছাড়া যেসব ওষুধ কেনা যায় বলে সেগুলি অবশ্যই নিরাপদ। ’

মোলেস বলেন, ‘গবেষণায় দেখা গেছে ৪৪ ভাগ বাবা-মা তাদের সন্তানদের ওষুধের সঠিক মাত্রা দিতে ভুল করছে এবং ৬৪ ভাগ বাবা-মা চেষ্টা করে সঠিক মাত্রায় ওষুধ খাওয়াতে। তবে মাত্র ১৪ ভাগ অভিভাবক জ্বরের জন্য সঠিক মাত্রায় ওষুধ দিতে পারেন। ’

নিউ সাউথ ওয়েলস বিষক্রিয়া তথ্যকেন্দ্রের ২০০৮ সালের তথ্য মতে, সারা অস্ট্রেলিয়া থেকেই রোগিরা পরামর্শের ওই কেন্দ্রে ফোন দেয়। এর মধ্যে ৪৮ শতাংশ অভিভাবক শিশুদের মাত্রাতিরিক্ত ওষুধ খাওয়ানোর ফলে সৃষ্ট সমস্যার চিকিৎসা সম্পর্কে জানতে চান। এর মধ্যে ১৫ শতাংশ শিশুকেই হাসপাতালে ভর্তি করা উচিৎ।

মোলেস বলেন যে, বাচ্চাদের ওষুধ সেবনের সঠিক মাত্রার গুরুত্ব সম্পর্কে এই গবেষণা বিশ্বের সব বাবা-মাকে সতর্ক করবে। ফলে নিজের শিশুদের স্বাস্থ্য ঝুঁকির বিষয়ে তারা আরো সতর্ক হবে।  

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩১১ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।