ঢাকা, বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারি ২০২২, ১৬ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

সংবিধানে পরিবর্তন আনছে শ্রীলঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০০ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১০
সংবিধানে পরিবর্তন আনছে শ্রীলঙ্কা

কলম্বো: শ্রীলঙ্কার সংবিধানের উন্নয়নের জন্য মঙ্গলবার একটি খসড়া আইন পর্যালোচনার কাজ শুরু করেছে দ্বীপ রাষ্ট্রটি। তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট মাহিন্দ রাজাপাকসের ক্ষমতা গ্রহণের পথ সুগম করার জন্য এ পরিবর্তন আনার পদক্ষেপ নেওয়া হয়েছে।

খবর এএফপি’র।

সুপ্রিম কোর্ট জানায়, পাঁচ জন বিচারকের সমন্বয়ে একটি একটি বেঞ্চ ২৪ ঘণ্টার মধ্যে প্রেসিডেন্ট এবং সংসদের স্পীকারের কাছে তাদের সিদ্ধান্ত জানাবেন।

এ উদ্দেশ্যে সোমবার প্রেসিডেন্টের দুই মেয়াদের সীমাবদ্ধতা বাতিলের বিষয়টি অনুমোদন করে সংসদ। এর ফলে রাজাপাকসে ২০১৬ সালের নভেম্বরে আবারও নির্বাচনে দাঁড়ানোর ক্ষমতা অর্জন করবেন।

বুধবার সংসদে এ নিয়ে বিতর্ক হওয়ার জন্য সর্বোচ্চ আদালতের সিদ্ধান্ত ঘোষণা করা হবে বলে সরকারের তথ্য বিভাগ থেকে জানানো হয়। এ লক্ষ্যে মঙ্গলবার চূড়ান্ত ভোট গ্রহণের আশা করা হচ্ছে।

২০০৫ সালে ক্ষমতায় আসা রাজাপাকসের সংসদে পর্যাপ্ত সমর্থন আছে। এর মধ্য দিয়ে সাংবিধানিক পরিবর্তনে জয় লাভ করার জন্য প্রয়োজনীয় দুই-তৃতীয়াংশ ভোট তিনি পাবেন বলে ধারণা করা হচ্ছে।    

বাংলাদেশ স্থানীয় সময়: ১৬৪০ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa