ঢাকা, বুধবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

ইন্দোনেশিয়ায় আবারও অগ্ন্যুৎপাত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০১০
ইন্দোনেশিয়ায় আবারও অগ্ন্যুৎপাত

জাকার্তা: ইন্দোনেশিয়াল সুমাত্রা প্রদেশের আগ্নেয়গিরিতে শুক্রবার নতুন করে অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। আগ্নেয়গিরি বিশেষজ্ঞরা এ তথ্য জানিয়েছেন।



দেশটির উত্তরের সুমাত্রা প্রদেশের সিনাবাঙ্গ পাহাড় থেকে রোববার ও সোমবার ৪০০ বছরের মধ্যে প্রথম অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটে। সেসময় ৩০ হাজার মানুষ অস্থায়ী আশ্রয়ের জন্য তাদের বাড়ি ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হন। এর মধ্যে ১০ হাজার মানুষ ফসল কাটার জন্য সম্প্রতি তাদের গ্রামে ফিরে আসে। এরপরই শুক্রবার নতুন করে অগ্ন্যুৎপাত শুরু হয় বলে কর্মকর্তারা জানান।

আগ্নেয়গিরিবিদ্যা ও ভূতাত্ত্বিক বিপর্যয় উপশম কেন্দ্রের প্রধান সারুনু বলেন, ‘আট কিলোমিটারের মধ্যে ঘন ধোঁয়া দেখা যাচ্ছিল এবং গর্জন শোনা যাচ্ছিল। ’

অগ্ন্যুৎপাতের সম্ভাবনা দেখে রাতে গ্রামবাসীকে সরে যাওয়ার নির্দেশ দেওয়ার জন্য স্থানীয় কর্তৃপক্ষকে পরামর্শ দেন বলেও জানান তিনি। তিনি বলেন, ‘এটাই শেষ অগ্ন্যুৎপাত বলে আমরা আশা করছি এবং বাসিন্দারা দ্রুতই তাদের বাড়িতে ফিরে যেতে পারবেন। ’

ইন্দোনেশিয়ায় মোট পাঁচশ আগ্নেয়গিরি রয়েছে। এর মধ্যে ১৩০টি সক্রিয় এবং ৬৯টি বিপদজনক বলে জানা যায়।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa