ঢাকা, বুধবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

মেক্সিকো উপসাগরে আরেকটি তেল উত্তোলনমঞ্চে বিস্ফোরণ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০১০
মেক্সিকো উপসাগরে আরেকটি তেল উত্তোলনমঞ্চে বিস্ফোরণ

নিউ অরলিয়ান্স: মেক্সিকো উপসাগরে একটি তেল উত্তোলনমঞ্চে বৃহস্পতিবার আবারও বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এর ফলে বিস্ফোরণস্থল থেকে এক মাইল এলাকা জুড়ে আগুন ছড়িয়ে পড়ে।



স্থানীয় সময় সকাল ৯ায় সংঘটিত এ বিস্ফোরণে আকাশে কালো ধোঁয়া ছড়িয়ে পড়ে এবং শ্রমিকদের উদ্ধারে উদ্ধারকর্মীরা ঘটনাস্থলে ছুটে যান। বিস্ফোরণস্থল থেকে ১৩ জনকে উদ্ধার করা হয়েছে।

এদিকে পাঁচ ঘণ্টার চেষ্টায় দমকল কর্মীরা আগুন নেভাতে সক্ষম হন এবং এরপর আর তেলের কোনো প্রবাহ দেখা যায়নি।

কোস্ট গার্ডদের চিফ অব স্টাফ ক্যাপ্টেন পিটার ট্রয়েডসন বলেন, ‘আগুন নিভে গিয়েছে এবং ঘটনাস্থলে আসা কোস্ট গার্ডদের হেলিকপ্টার ও নৌযান থেকে পানিতে আর কোনো ধরনের তেলের প্রবাহ দেখা যায়নি। ’

তিনি আরও বলেন, ‘ছিদ্র হওয়ার কোনো খবর বা চিহ্ণ এখনও পাওয়া যায়নি, তবে এ বিষয়ে নিশ্চিত হওয়ার জন্য আমরা ক্রমাগত পরিস্থিতি তদন্ত ও পর্যবেক্ষণ করে যাচ্ছি। ’

দ্য মেরিনার এনার্জি প্লাটফরম নামের ওই প্রতিষ্ঠানটি মূলত মাত্র ৩৪০ ফুট গভীরে কাজ করে এবং অগ্নিকাণ্ডের সময় সেখানে কূপ খননের কোনো কাজ চলছিলো না। এ প্লাটফরম থেকে দৈনিক ১৪০০ ব্যারেল তেল এবং ৯২ লাখ ঘনফুট প্রাকৃতিক গ্যাস উত্তোলন করা হয় বলে টেক্সাসভিত্তিক প্রতিষ্ঠানটি জানায়।

এদিকে, পরিস্থিতি পর্যবেক্ষণ করলেও আরও তথ্য পাওয়ার আগে এ বিষয়ে মন্তব্য করা থেকে বিরত থাকে হোয়াইট হাউস।

হোয়াইট হাউসের মুখপাত্র রবার্ট গেটস বলেন, ‘আমরা এ বিষয়ে ক্রমাগত তথ্য পেয়ে যাচ্ছি, পানিতে কোনো ধরনের দূষণের সংবাদ পাওয়া মাত্র আমরা সেখানে কর্মী পাঠাতে প্রস্তুত আছি। ’

বিপির বিপর্যয় পুরোপুরি কাটিয়ে উঠার আগেই আবারও বিস্ফোরণের এ ঘটনায় তেল ও গ্যাস শিল্প নতুন করে সমালোচনার সম্মুখীন হয়।

মেক্সিকো উপসাগরে ব্রিটিশ পেট্রোলিয়ামের (বিপি) ডিপ হরাইজন নামের তেলের কূপ বিস্ফোরিত হয়ে এ পর্যন্ত ৪৯ লাখ ব্যারেল তেল মেক্সিকো উপসাগরে ছড়িয়ে পড়ে। একইসঙ্গে লুইজিয়ানা উপকূলে ২০ এপ্রিল সংঘটিত এ বিস্ফোরণে বিপির ১১ জন শ্রমিক নিহত হন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa