ঢাকা, বুধবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

নিউ ইয়র্কে আসিয়ান নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন ওবামা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১০
নিউ ইয়র্কে আসিয়ান নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন ওবামা

ওয়াশিংটন: মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা চলতি মাসে নিউ ইয়র্কে দক্ষিণপূর্ব এশিয়ার নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন।   হোয়াইট হাউস শুক্রবার একথা জানায়।



২৪ সেপ্টেম্বর জাতিসংঘের বার্ষিক সাধারণ সভার দিন ওবামা আসিয়ানের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন বলে হোয়াইট হাউস সূত্রে জানা গেছে।

সাবেক প্রেসিডেন্ট জর্জ বুশের সময় অবহেলিত সক্রিয় এ অঞ্চলের সঙ্গে সম্পর্ক জোরদার করার মার্কিন নীতির অংশ হিসেবে ওবামা এ সাক্ষাৎ করবেন বলে জানা যায়।  

নিউ ইয়র্কের এ সম্মেলন মূলত গত বছর সিঙ্গাপুরে আসিয়ান নেতাদের সঙ্গে ওবামার সাক্ষাতেরই একটি ধারাবাহিক প্রক্রিয়া। সিঙ্গাপুরেই ওবামা প্রথম তাদের সঙ্গে বৈঠক করেন।

হোয়াইট হাউস থেকে প্রকাশিত বিবৃতিতে বলা হয়, ‘সিঙ্গাপুরে প্রেসিডেন্ট ও আসিয়ানের নেতারা বাণিজ্য ও বিনিয়োগ, আঞ্চলিক নিরাপত্তা, দুর্যোগ ব্যবস্থাপনা, খাদ্য ও শক্তি নিরাপত্তা এবং জলবায়ু পরিবর্তনসহ বৃহৎ আকারে আঞ্চলিক সহযোগিতার বিষয়ে আলোচনা করেন। ’  

এতে আরও বলা হয়, ‘এ বিষয়গুলোতে অগ্রগতি, যুক্তরাষ্ট্র-আসিয়ানের সম্পর্ক আরও জোরদার করা এবং আঞ্চলিক সহযোগিতার ক্ষেত্রের সম্ভবনা সম্পর্কে ওবামা আসিয়ান নেতাদের সঙ্গে আলোচনা করবেন। ’

তবে ৭ নভেম্বর মিয়ানমারে অনুষ্ঠেয় বিতর্কিত নির্বাচনের কারণে আসন্ন এ সম্মেলনের গুরুত্ব কমে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে। সিঙ্গাপুরের উদ্বোধনী সম্মেলনে ওবামা অং সান সুকিসহ মিয়ানমারের সব রাজনৈতিক নেতাদের মুক্ত করার আহ্বান জানান।

ব্রুনাই, কম্বোডিয়া, ইন্দোনেশিয়া, লাউস, মালেশিয়া, মিয়ানমার, ফিলিপাইন, সিঙ্গাপুর, থাইল্যান্ড এবং ভিয়েতনাম আসিয়ানের সদস্য।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৬১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa