ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ডাবলিনে টনি ব্লেয়ারকে লক্ষ্য করে জুতা ও ডিম নিক্ষেপ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১০
ডাবলিনে টনি ব্লেয়ারকে লক্ষ্য করে জুতা ও ডিম নিক্ষেপ

ডাবলিন: আয়ারল্যান্ডের ডাবলিনে শনিবার সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারের উদ্দেশে জুতা ও ডিম নিক্ষেপ করেছে বিক্ষোভকারীরা। এ ঘটনায় চারজনকে আটক করেছে পুলিশ।

খবর দ্য ডেইলি টেলিগ্রাফ।

ডাবলিনের ও’কনোল স্ট্রিটে টনি ব্লেয়ার তার স্মতিকথামূলক বই ‘আ জার্নি’র স্বার অনুষ্ঠানে গেলে সেখানে তিনি যুদ্ধাপরাধবিরোধী আন্দোলনকারীদের বিক্ষোভের মুখে পড়েন। তাকে ল্য করে বিক্ষোভকারীরা জুতা ও ডিম ছুড়ে মারলেও তার শরীরে সেগুলো লাগেনি। চলতি সপ্তাহেই ব্লেয়ারের লেখা ওই বইটি প্রকাশিত হয়। এই বইয়ে ব্লেয়ার তার শাসনকাল ১৯৯৭-২০০৭ এই এক দশকের স্মৃতি তুলে ধরেছেন।

‘কশাই ব্লেয়ারকে গ্রেপ্তার করুন’, ‘এই যে টনি, কতগুলো শিশু আজ খুন করেছেন আপনি’, ‘যুদ্ধাপরাধী টনি ব্লেয়ার’ ইত্যাদি স্লোগান সম্বলিত ব্যানার, ফেস্টুন নিয়ে ৩০০ বিক্ষোভকারী ও’কনোল স্ট্রিটে জড়ো হয়। এ পরিস্থিতিতে নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করা হয়।

কেইট ও’সুলিভান নামের একজন বিক্ষোভকারী ব্লেয়ারকে নাগরিক-গ্রেপ্তার করার চেষ্টা করেন। তিনি বলেন, ‘পাঁচজন নিরাপত্তাকর্মী আমাকে ধরে টানাহেঁচড়া শুরু করলো। ’

তিনি বলেন, ‘আমি চিৎকার করে বলেছি (ব্লেয়ারের উদ্দেশে), ইরাকে পাঁচ লাখ শিশু নিহত হয়েছে, আপনি নিজে কিভাবে বেঁচে থাকতে পারেন। আপনি যুদ্ধাপরাধ করেছেন। ’

নিরাপত্তা বাহিনীর একজন মুখপাত্র জানান, বিক্ষোভের সময় চারজনকে আটক করে সরকারি আদেশ আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। পরে তাদের ছেড়ে দেওয়ার হয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ০৩৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।