ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জান্তার বিরুদ্ধে অভিযোগ গঠনের পরামর্শ সুকির

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১০
জান্তার বিরুদ্ধে অভিযোগ গঠনের পরামর্শ সুকির

ইয়াংগুন: মিয়ানমারের গণতন্ত্রের প্রতীক অং সান সুকি তার দলকে দেশটির জান্তার বিরুদ্ধে অভিযোগ গঠনের পরামর্শ দিয়েছেন। ১৮ মাস গৃহবন্দির দণ্ডাদেশ পাওয়া সুকি শনিবারের এক বৈঠকে তার দলের আইনজীবী নায়ান উইয়ং, কাই উইয়ং এবং খিন হাতাই কাইউইকে এ পরামর্শ দেন।

বিরোধী দল সূত্রে রোববার এ তথ্য জানা গিয়েছে।


নায়ান উইয়ং বলেন, ‘ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি (এনএলডি) বিলুপ্ত করার জন্য সরকারের বিরুদ্ধে আমাদের মামলা করা উচিত বলে অং সান সুকি আমাদের বলেছেন। কেননা এটা বেআইনি। ’

জান্তার করা নির্বাচনী আইন তার ও তার দলের অধিকার ুণœ করেছে বলে সুকি (৬৫) জানান।

এদিকে সুকির আটকাদেশের মেয়াদ শেষ হবার এক সপ্তাহ আগে অর্থাৎ ৭ নভেম্বর সেনা নেতৃত্বাধীন মিয়ানমারের সরকার নির্বাচনের দিন ধার্য করেছে।

১৯৮৮ সাল থেকে ক্ষমতায় থাকা জান্তা ১৯৯০ সালে শেষ নির্বাচনের আয়োজন করে। এসময় এনএলডির জয়ে জান্তার দলের ভরাডুবি হলেও দলটিকে ক্ষমতায় আসতে দেওয়া হয়নি। একইসঙ্গে গত ২০ বছরের মধ্যে ১৫ বছরই সুকিকে গৃহবন্দি করে রাখা হয়েছে।

এদিকে আসন্ন নির্বাচনে আবারও এ দলটিকে দমিয়ে রাখার জন্য মার্চে গৃহিত নতুন আইনে দল ও দলের সদস্যদের নিবন্ধন প্রক্রিয়ায় জটিলতা রাখা হয়েছে।

নতুন আইন অনুযায়ী সম্প্রতি সাজা ভোগ করা ব্যক্তিদের দলের সদস্য হওয়ার ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয়েছে। এর ফলে এলএলডিকে তাদের নেতা সুকিকে ত্যাগ করা বা নির্বাচনের অংশগ্রহণের অধিকার হারানো- যেকোনো একটিকে বেছে নিতে হবে।

এরই পরিপ্রেক্ষিতে এপ্রিলে নির্বাচন বর্জনের সিদ্ধান্ত নেয় দলটি। এর ফলে এটি আর রাজনৈতিক দল হিসেবে গ্রহণযোগ্য হবেনা। তবে একটি সংস্থা হিসেবে এখনও এটি তাদের কাজ চালিয়ে যেতে পারবে।

এছাড়াও অন্যান্য নির্বাচনী আইনের মধ্যে প্রতিজন পদপ্রার্থীকে প্রায় ৩৫ হাজার ডলার দিতে হবে। কিন্তু দেশটির মাথা পিছু গড় আয় যেখানে ৪২ হাজার ডলারের কম, সেখানে এ শর্ত পূরণ করে শুধুমাত্র জান্তা দলেরই নির্বাচনে অংশ নেওয়ার মত পর্যাপ্ত প্রার্থী আছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১২৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad