ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইসলাম শত্রু নয়: নাইন-ইলেভেন স্মরণসভায় ওবামা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১১ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১০
ইসলাম শত্রু নয়: নাইন-ইলেভেন স্মরণসভায় ওবামা

নিউইয়র্ক: কিছুটা ধর্মীয় উত্তেজনার মধ্য দিয়েই এবার নাইন ইলেভেনে নিহতদের স্মরণ করেছে যুক্তরাষ্ট্র। শনিবার হামলার নবম বার্ষিকী উপলক্ষে নিউ ইয়র্কের গ্রাউন্ড জিরো, পেন্টাগন ও পেনসিলভানিয়ার ধ্বংসপ্রাপ্ত এলাকায় তিনটি স্মরণসভা অনুষ্ঠিত হয়।



অনুষ্ঠানে অংশ নিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, ইসলাম শত্রু নয়। আমেরিকান হিসেবে আমরা কখনোই ইসলামের বিরুদ্ধে যুদ্ধে যাব না। নাইন ইলেভেনে ইসলাম আমাদের ওপর হামলা চালায়নি, চালিয়েছে আল-কায়দা নামে একটি জঙ্গিদল। তারাই আমাদের শত্রু।

২০০১ সালের এ দিনে ছিনতাই করা দুটো বিমান নিয়ে নিউইয়র্কের টুইন টাওয়ারে হামলা চালিয়েছিল হামলাকারীরা। এতে ২ হাজার ৭ শ’ ৫২ জন নিরপরাধ মানুষ প্রাণ হারায়। এরপর থেকে প্রতিবছর নিহতদের স্মরণে তাদের নাম পাঠের রীতিটি পালন করছে নিউ ইয়র্কবাসী।

ভাইস-প্রেসিডেন্ট জো বাইডেন ও মেয়র মাইকেল ব্লুমবার্গের উপস্থিতিতে গ্রাউন্ড জিরোতে তরুণদের সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীতের মাধ্যমে শুরু হয় স্মরণসভা। সম্প্রতি গ্রাউন্ড জিরোর এ স্থান সংস্কারে প্রথমবারের মতো তোড়জোড় লক্ষ করা গেছে।

এদিকে, ওয়াশিংটনের বাইরে পেন্টাগনের স্মরণসভায় উপস্থিত ছিলেন প্রেসিডেন্ট বারাক ওবামা। একই দিন এখানেও ছিনতাই করা বিমান নিয়ে হামলা চালিয়েছিল জঙ্গিরা।

তৃতীয় স্মরণসভাটি অনুষ্ঠিত হয় পেনসিলভানিয়ার শাঙ্কসভিলে। যেখানে ছিনতাই করা চার নম্বর বিমানটি নিয়ে হামলা চালানোর আগেই বিমানটি বিধ্বস্ত হয় একটি মাঠে। এর ফলে পুরো নাইন ইলেভেনের ঘটনায় মৃতের সংখ্যা দাঁড়ায় প্রায় তিন হাজারে।

সাধারণত প্রতিবছর যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হয়। কিন্তু এবার দিবসটি পালনে কিছুটা উত্তেজনার দেখা মেলে। গ্রাউন্ড জিরোর কাছাকাছি মসজিদ নির্মাণ ও ফোরিডার ধর্মযাজকের প্রকাশ্যে কোরান পোড়ানোর হুমকিতে এ উত্তেজনা সৃষ্টি হয়।

শুক্রবার রাতে নিউইয়র্কে পৌঁছেও কোরান পোড়ানোর প্রচারণা জারি রাখেন ওই খ্রিস্টান ধর্মযাজক। তার এ ধরনের প্রচারণায় এরই মধ্যে মুসলিম বিশ্বে ব্যাপক প্রতিক্রিয়া।

 মসজিদ নির্মাণের পক্ষে বিপক্ষে বিভিন্ন পোস্টার, প্লেকার্ড নিয়ে জড়ো হচ্ছে মানুষের মিছিল।

তবে মসজিদ নির্মাণ প্রকল্পকে জোর সমর্থন করছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি যুক্তরাষ্ট্রবাসীকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়ে এক রেডিও সাক্ষাৎকারে বলেন, ‘ আমাদের দেশের জন্য এটা কঠিন সময়। আর এরই সুযোগে কেউ কেউ চেষ্টা করছেন নিজেদের মধ্যে বিভেদ ঘটানোর। ’

তবে শনিবার যাজক টেরি জোন্স তার কোরান পোড়ানোর প্রচারণা থেকে সরে এসেছেন। তিনি এনবিসিকে বলেছেন, তার গির্জা কখনই কোরান পোড়াবে না।

গ্রাউন্ড জিরোর পাশে সমাবেশে মুসলমানদের অধিকার রক্ষায় স্লোগান দেওয়া হচ্ছে। তারা এ স্থানে মসজিদ নির্মাণের পক্ষে কথা বলছে।

অন্যদিকে, শনিবার রাতে মসজিদ নির্মাণের বিরোধিতাকারী উগ্র রক্ষণশীলরা সমাবেশ করবে বলে ধারণা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।