ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

যুদ্ধজাহাজ ডুবির পূর্ণাঙ্গ প্রতিবেদন প্রকাশ করেছে দক্ষিণ কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১০
যুদ্ধজাহাজ ডুবির পূর্ণাঙ্গ প্রতিবেদন প্রকাশ করেছে দক্ষিণ কোরিয়া

সিউল: দক্ষিণ কোরিয়া যুদ্ধ জাহাজ ডুবির পূর্ণাঙ্গ প্রতিবেদন সোমবার প্রকাশ করেছে। প্রতিবেদনে জাহাজ ডুবির ঘটনায় উত্তর কোরিয়াকে অভিযুক্ত করা হয়েছে।

এতে বলা হয়েছে কোনো কারণ ছাড়াই উত্তর কোরিয়া এ কাজ করেছে।    

প্রতিরক্ষা মন্ত্রণালয় ৩০০ পৃষ্ঠার ওই প্রতিবেদনটি প্রকাশ করে।

প্রতিরক্ষা মন্ত্রণালয় জানান, আন্তর্জাতিক সম্পদায় এবং উত্তর কোরিয়াকে সত্য ঘটনাটি জানাতে এবং অনাকাঙ্ক্ষিত ভুল বোঝাবুঝির অবসান ঘটাতে প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে।

মন্ত্রণালয় আরও জানায় তাদের প্রতিবেদনটি গণমাধ্যম, সংসদ, সরকারি সংস্থা, দূতাবাস এবং দেশি-বিদেশি বিভিন্ন সংগঠনের কাছে বিতরণ করা হবে।
 
মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়, প্রতিবেদন প্রকাশের উদ্দেশ্য হচ্ছে উত্তর কোরিয়া এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে অত্যন্ত গোপনীয় হামলার প্রমাণ প্রকাশ করা। বিশেষ করে উত্তর কোরিয়াকে ভবিষ্যতে এধরনের হামলার বিষয়ে সতর্ক করে দেয়া।    

গত মে মাসে আন্তর্জাতিক তদন্তে  উত্তর কোরিয়ার সাবমেরিন থেকে টর্পোডো হামলার মাধ্যমে যুদ্ধ জাহাজটি তলিয়ে যাওয়ার কথা বলা হয়েছে। এতে ৪৬ জন সেনাসদস্য নিহত হয়।

ওই প্রতিবেদন প্রকাশের পর দক্ষিণ কোরিয়া ক্ষতিপূরণ দাবি করে। পাশাপাশি তারা উত্তর কোরিয়ার সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করে। যদিও উত্তর কোরিয়া সবসময়ই ওই হামলার কথা অস্বীকার করে আসছে।

তবে অনেক দক্ষিণ কোরিয়ান বিষয়টি বিশ্বাস করেন না । সিউল ন্যাশনাল ইউনিভার্সিটির ইনস্টিটিটিউট ফর পিস অ্যান্ড ইউনিফিকেশন স্ট্যাডিজের এক জরিপে দেখা গেছে দশ জনের তিন জন আন্তর্জাতিক তদন্তে আস্থা রাখেন।

বাংলাদেশ সময়: ১৫৩০ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।