ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ডায়ানা-চার্লসের বিয়ের কেক উঠছে নিলামে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, জুলাই ৩১, ২০২১
ডায়ানা-চার্লসের বিয়ের কেক উঠছে নিলামে

এখন থেকে ঠিক ৪০ বছর আগে ১৯৮১ সালের ২৯ জুলাই যুবরাজ চার্লসের সঙ্গে প্রিন্সেস ডায়ানার বিয়ে সম্পন্ন হয়। সেদিন যে কেক কাটা হয়েছিল প্রাচীন সেই কেকের একটি টুকরো আগামী ১১ আগস্ট উঠছে নিলামে।

 

কেকের টুকরোর পাশে এখনও লেবেল সাঁটা রয়েছে- ‘হ্যান্ডল উইথ কেয়ার, প্রিন্স চার্লস-প্রিন্সেস ডায়ানা’জ ওয়েডিং কেক’।

এতদিনের সেই ‘বাসি’ কেক কেমন মূল্যে বিক্রি হবে? লন্ডনের নিলাম সংস্থা ডমিনিক উইন্টারের হিসাব বলছে, ৩০০ থেকে ৫০০ পাউন্ড তো বটেই।  

বিখ্যাত সেই রাজকীয় বিয়েতে হাতে সাদা গোলাপ-টিউলিপের তোড়া আর সাদা প্রিন্সেস গাউন, মাথায় স্পেনসার টিয়ারা পরে পরীর সাজে সেদিন সেন্ট পলস ক্যাথিড্রালে এসেছিলেন প্রিন্সেস ডায়ানা। যুবরাজ চার্লসের সঙ্গে বিয়ের আসরে তার ওই হাসিমুখ ফ্রেমের প্রেমে এখনও পাগল দুনিয়া। এবার বিখ্যাত হওয়ার পালা তাদের বিয়ের স্মারক ওই প্রাতরাশের টেবিল থেকে আসা কেক-স্লাইসের। মাপে আট ইঞ্চি বাই সাত ইঞ্চি। মার্জিপান-সুগার আইসিংয়ের ওপর সোনালি, লাল আর নীল রঙের রয়্যাল কোর্ট অব আর্মসের প্রতীক। রাজ পরিবারের সম্পদই বটে।

জানা গেছে, ১৯৮১ সালের ওই শুভ দিনে ব্রিটেনের রাজবাড়িতে মোট ২৩টি কেক কাটা হয়েছিল। সেন্টার টেবিলেই ছিল এই পাঁচ ফুট লম্বা ফ্রুটকেক। যে টুকরোটি নিলামে উঠছে, সেটি সেদিন তুলে দেওয়া হয়েছিল রানির কর্মচারী মোয়রা স্মিথকে। আরও অনেকে খেয়েছিলেন সেই কেক। মোয়রা শুধু ওই টুকরোটি অতি যতেœ নিজের কাছে রেখে দেন ২০০৮ সাল পর্যন্ত। পরে এক সংগ্রাহক স্লাইসটি তার থেকে চেয়ে রাখেন নিজের বাড়িতে। নিলামে তোলার জন্য ডমিনিক উইন্টার কর্তৃপক্ষের সঙ্গে ওই সংগ্রাহকই সম্প্রতি যোগাযোগ করেন বলে জানা গেছে।

এখন কেমন চেহারা সেই স্লাইসের! এই তো যেন সদ্য নিখুঁতভাবে কেটে আনা হয়েছে। যেমন ছিল, একেবারে তেমনই অবিকল। তবে আবেগের বশে বা ঝোঁকের মাথায় খেয়ে ফেলাটা বোধহয় একদমই ঠিক হবে না। কেননা কেকটি চল্লিশ বছরের বাসি যে!

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, জুলাই ৩১, ২০২১
এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad