ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ঘুর্ণিঝড়ের আঘাতে বিদ্যুৎহীন নিউজিল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১০
ঘুর্ণিঝড়ের আঘাতে বিদ্যুৎহীন নিউজিল্যান্ড

ওয়ালিংটন: নিউজিল্যান্ডে নতুন করে ঘূর্ণিঝড় আঘাত হানায় বিদ্যুৎহীন হয়ে পড়েছে দেশটির হাজার হাজার মানুষ। শনিবার আঘাত হানা এ ঝড়ে একটি স্টেডিয়ামের ছাদ উড়ে গেছে।



এ ঝড়কে গ্রহের সবচেয়ে বড় ঝড় হিসেবে মন্তব্য করেছে  independent weatherwatch.co.nz নামের ওয়েবসাইটি। একইসঙ্গে অস্ট্রেলিয়ার সমপরিমাণ এলাকা জুড়ে এ ঝড়টি আঘাত করে বলেও জানায় তারা।

দেশ জুড়ে চলা দ্বিতীয় এই প্রাকৃতিক দুর্যোগের কারণে সৃষ্ট ঝড়ো বাতাস ও বজ্রপাতে ঘরবাড়ির ছাদ উড়ে যায় এবং গাছ উপড়ে পড়ে।  

উত্তরের দ্বীপে ১শ’রও বেশি বজ্রপাত হয় এবং এর কারণে অন্তত একটি বাড়িসহ বেশ কয়েকটি গাছে আগুন ধরে যায়। ওয়েলিংটনের মানাওয়াতু জেলায় বন্যার কারণে রাস্তাগুলো চলাচলের অনুপযোগী হয়ে পড়ে।

তবে তুষার দক্ষিণ দ্বীপে বড় সমস্যা হয়ে দেখা দিয়েছে। এর কারণে জনগণকে বাড়ির বাইরে না যেতে অনুরোধ করেছে পুলিশ।

এছাড়া ঝড়ের কারণে শুক্রবার রাত থেকে শনিবার বিকাল পর্যন্ত প্রায় এক লাখ মানুষের বাড়িতে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ১৭ হাজার মানুষ এখনও বিদ্যুৎ সংযোগের জন্য অপেক্ষা করছেন।

এদিকে ঝড়ের কারণে সৃষ্ট বিপর্যয় কাটিয়ে উঠতে জরুরি সেবাকর্মীরা কাজ শুরু করেছেন।

উত্তরাঞ্চলের যোগাযোগ কেন্দ্রের দমকল বাহিনীর কর্মী স্টিভ স্মিথ বলেন, ‘অধিকাংশ খবরই আসছে গাছ উপড়ে পড়ার বা বাড়ির ছাদ উড়ে যাওয়ার। ’

তবে এখনও পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

এদিকে দক্ষিণ দ্বীপের ক্রাইস্টচার্চ শহরটি ঝড়ের ভয়াবহতা থেকে বের হয়ে আসতে সক্ষম হলেও ৭ মাত্রার ভূমিকম্পে দেশটির কোটি কোটি টাকার ক্ষতি হয়।

বাংলাদেশ স্থানীয় সময়: ১২:৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।