ঢাকা, বৃহস্পতিবার, ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১, ২০ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

আফগান যুদ্ধে যুক্তরাষ্ট্রের ব্যয় ও প্রাণহানি কত?

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২১
আফগান যুদ্ধে যুক্তরাষ্ট্রের ব্যয় ও প্রাণহানি কত?

২০০১ সালের ৭ অক্টোবর আফগানিস্তানে যুদ্ধ শুরু করে যুক্তরাষ্ট্র। এর ঠিক দুই দশক পর যুদ্ধের ইতি টানলো তারা।

‘সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ’— স্লোগান নিয়ে তৎকালীন রিপাবলিকান প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ যে যুদ্ধ শুরু করেছিলেন, তার অবসান ঘটেছে ডেমোক্রেট প্রেসিডেন্ট জো বাইডেনের হাত দিয়ে। তবে দীর্ঘস্থায়ী এ যুদ্ধ শেষ হওয়ার পর শুরু হয়েছে হিসাব কষার পালা। রাজনৈতিক-অর্থনৈতিক হিসাব তো বটেই, যুক্ত হয়েছে এ যুদ্ধে কত প্রাণহানি ঘটেছে, যুক্তরাষ্ট্রকে কত খরচ করতে হয়েছে তার চুলচেরা বিশ্লেষণ।

সম্প্রতি প্রকাশিত হার্ভার্ড ইউনিভার্সিটির কেনেডি স্কুলের লিন্ডা বিমস এবং ব্রাউন ইউনিভার্সিটির এক গবেষণা জানাচ্ছে, দুই দশকের যুদ্ধে প্রায় ৪৭ হাজার ২৪৫ জন বেসামরিক আফগান নিহত হয়েছে। যুক্তরাষ্ট্র হারিয়েছে ২ হাজার ৪৬১ জন সৈন্য। সেনাবাহিনী সংশ্লিষ্ট যুক্তরাষ্ট্রের বেসামরিক মানুষ নিহত হয়েছে ৩ হাজার ৮৪৬ জন।

অন্যদিকে ন্যাটোসহ আইএসএএফভুক্ত অন্যান্য দেশের সৈন্য নিহত হয়েছে ১ হাজার ১৪৪ জন। আফগানিস্তানের সৈন্য ও পুলিশ মিলিয়ে নিহত হয়েছে ৬৬ হাজার জন। তালেবানসহ আফগান বিভিন্ন সশস্ত্র দলের যোদ্ধা নিহত হয়েছে ৫১ হাজার ১৯১ জন। দাতব্য সংস্থার কর্মী নিহত হয়েছে ৪৪৪ জন এবং সাংবাদিক নিহত হয়েছে ৭২ জন।  

গত ২০ বছরে যুক্তরাষ্ট্রের ৮ লাখ সৈন্য আফগানিস্তানে যুদ্ধ করতে গিয়েছিল। তাদের মধ্যে ৬ হাজার সৈন্য আহত হয়েছে বলে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়  জানিয়েছে। অন্যদিকে যুদ্ধ ও সংঘাতের কারণে আফগানিস্তানে ঘর হারিয়েছে ৬০ লাখের মতো মানুষ। তবে ব্রাউন ইউনিভার্সিটির ‘কস্ট অব ওয়ার প্রজেক্ট’র তথ্যে বলা হয়, দুই দশকের এ যুদ্ধে ২ দশমিক ৩১ ট্রিলিয়ন ডলার খরচ হয়েছে যুক্তরাষ্ট্রের।

তবে যেসব যুদ্ধে সৈন্য আহত হয়েছে, তাদের চিকিৎসা ও সহায়তার জন্য আগামীতে যে ব্যয় দেশটিকে করতে হবে, তা যোগ করলে এই সংখ্যা আরও বাড়বে। এছাড়াও যুদ্ধ চালাতে গিয়ে যুক্তরাষ্ট্রকে যে দেনা করতে হয়েছে, তার সুদ ২০৫০ সাল অবধি টানতে হবে বলে গবেষণায় বলা হয়। এতে যুক্তরাষ্ট্রের যুদ্ধ ব্যয় ৮ ট্রিলিয়ন ডলারে গিয়ে ঠেকতে পারে।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০২১
এনএসআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa