ঢাকা, সোমবার, ৯ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

কাশ্মীরের নেতা শাহ গিলানীর মৃত্যু, ইন্টারনেট বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২১
কাশ্মীরের নেতা শাহ গিলানীর মৃত্যু, ইন্টারনেট বন্ধ

জম্মু-কাশ্মীরের স্বাধীনতা আন্দোলনের নেতা সৈয়দ আলী শাহ গিলানি মারা গেছেন। সেখানে সার্বিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

লোকজনের চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে এবং ইন্টারনেট সেবা বন্ধ করে দেওয়া হয়েছে।  

বুধবার রাত ১০টা ৩৫ মিনিটের দিকে শ্রীনগরের হায়দরপুরায় নিজের বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন গিলানী। তার বয়স হয়েছিল ৯১ বছর। দীর্ঘদিন ধরেই তিনি শ্বাসকষ্টে ভুগছিলেন।  

ভারতীয় গণমাধ্যমে গিলানিকে জম্মু ও কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতা হিসেবে বর্ণনা করা হয়েছে।  

২০১৯ সালের আগস্টে ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা প্রত্যাহারের মাধ্যমে জম্মু ও কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা বাতিল করা হয়। এরপর থেকেই এই নেতাকে গৃহবন্দী করে রাখার অভিযোগ ওঠে।  

তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি।

কঠোর নিরাপত্তার মধ্যে বৃহস্পতিবার বিকেলে তাকে দাফন করা হয়েছে। বাড়ির পাশেই তাকে কবর দেওয়া হয়। সেখানে পরিবারের সদস্য ছাড়া আর কাউকে যেতে দেওয়া হয়নি। এমনকি গণমাধ্যমের কর্মীদেরও সেখানে প্রবেশ করতে দেয়নি ভারতের নিরাপত্তা রক্ষীরা।  

১৯২৯ সালের ২৮ সেপ্টেম্বর জম্মু-কাশ্মীরের বন্দিপোরের জুরমাঞ্জ গ্রামে জন্মগ্রহণ করেন গিলানি। স্কুলের শিক্ষক থেকে রাজনীতিতে পা রাখেন তিনি। বার্ধক্যজনিত কারণে ২০২০ সালে তিনি রাজনীতি থেকে অবসর নেন।  

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa