ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

৪ ঘণ্টা ধরে সাংবাদিকদের পিটিয়েছে তালেবান!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০০ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২১
৪ ঘণ্টা ধরে সাংবাদিকদের পিটিয়েছে তালেবান!

আফগানিস্তানের কাবুলে তালেবান বাহিনীর নির্যাতনের শিকার হয়েছেন দুই সাংবাদিক।

যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ জানিয়েছে, গত ৭ সেপ্টেম্বর সকালে তালেবান শাসনের বিরোধিতা করে কাবুলে নারীদের বিক্ষোভ মিছিল হচ্ছিল।

মিছিলটি কাভার করার সময় ওই দুই সাংবাদিককে আটক করে তালেবান।

আহত সাংবাদিকরা হলেন- তাকি দারিয়াবি এবং নিমাত নাকবি। তারা কাবুলভিত্তিক সংবাদমাধ্যম এতিলাত-ই-রোজে কাজ করেন।

জানা গেছে, আটক করার পর দুই সাংবাদিককে কাবুলের একটি থানায় নেওয়া হয়। সেখানে তাদের বেধড়ক মারধর করে পরদিন ৮ সেপ্টেম্বর ছেড়ে দেওয়া হয়। পরে হাসপাতালে চিকিৎসা নেন তারা।

এতিলাত-ই-রোজ সম্পাদক জাকি দারিয়াবি বলেন, আমার দুই সহকর্মী জানিয়েছেন তালেবান তাদের চার ঘণ্টা ধরে পিটিয়েছে। নৃশংস এই নির্যাতনে চারবার জ্ঞান হারিয়েছেন দুই সাংবাদিক। পিঠ ও পায়ে পেয়েছেন অবর্ণনীয় ব্যাথা।

হিউম্যান রাইটস ওয়াচ জানিয়েছে, ওই দিন টোলো নিউজের ফটো জার্নালিস্ট ওয়াহিদ আহমাদিকেও আটক করে তালেবান। তবে ক্যামেরা জব্দ করে ওই দিনই তাকে ছেড়ে দেওয়া হয়।

এদিকে তালেবানের নির্যাতনে আহত দুই সাংবাদিকের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর বিশ্বজুড়ে উদ্বেগ দেখা দিয়েছে।

আফগানিস্তানে মানবাধিকার ও বাক-স্বাধীনতা রক্ষার যে প্রতিশ্রুতি তালেবান দিয়েছে, আদৌ তা রক্ষা করা হবে কি-না এ নিয়ে সংশয় প্রকাশ করেছেন অনেকে।

সূত্র: স্কাই নিউজ, লস অ্যাঞ্জেলস টাইমস, এতিলাত-ই-রোজ

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।