ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

সুড়ঙ্গ খুঁড়ে ইসরায়েলের কারাগার থেকে পালানো ২ ফিলিস্তিনি আটক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২১
সুড়ঙ্গ খুঁড়ে ইসরায়েলের কারাগার থেকে পালানো ২ ফিলিস্তিনি আটক সুড়ঙ্গ খুঁড়ে ইসরায়েলের কারাগার থেকে পালানো ২ ফিলিস্তিনি আটক। ছবি: রয়টার্স

ইসরায়েলের হাই-সিকিউরিটি গিলবোয়া কারাগার থেকে সুড়ঙ্গ খুঁড়ে পালানো ছয় ফিলিস্তিনি বন্দির মধ্যে দু’জনকে আটক করা হয়েছে। ইসরায়েলের পুলিশ এ তথ্য জানিয়েছে।

খবর বিবিসির।

স্থানীয় সময় শুক্রবার (১০ সেপ্টেম্বর) নাজরাথ শহরের কাছ থেকে তাদের আটক করা হয়। আটক ব্যক্তিরা হলেন-মাহমুদ আরাদেহ ও ইয়াকুব কাদেরি। তারা ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন ‘ইসলামি জিহাদের’ সদস্য।

গত দুই দশকের মধ্যে এই প্রথম ইসরায়েলের কোনো কারাগার থেকে ফিলিস্তিনি বন্দিদের পালানোর মতো বড় ঘটনা ঘটে। এটিকে কারাগারের নিরাপত্তাব্যবস্থার ব্যর্থতা বলছে ইসরায়েলের গণমাধ্যম। এমনকি যে সুড়ঙ্গ ব্যবহার করে বন্দিরা পালিয়েছেন, সেটির কাছের একটি পর্যবেক্ষণ টাওয়ারে থাকা নিরাপত্তারক্ষী ঘুমিয়ে পড়েছিলেন বলে শোনা যাচ্ছে।  

সম্প্রতি ইসরায়েলের গিলবোয়া কারাগার থেকে ছয় ফিলিস্তিনি বন্দি পালিয়ে যেতে সক্ষম হন। যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত ব্যক্তিরা কারাগারের টয়লেটে সুড়ঙ্গ তৈরি করে পালিয়ে যান।

কঠোর নিরাপত্তাবেষ্টিত ইসরায়েলি কারাগার থেকে পালিয়ে যাওয়া ছয়জনের মধ্যে পাঁচজন হলেন ফিলিস্তিনের ইসলামি জিহাদ আন্দোলনের সদস্য। বাকি একজন ফাতাহ আন্দোলনের শহীদ ব্রিগেডের সদস্য।

জানা গেছে, পালিয়ে যাওয়া ব্যক্তিদের আবারও ধরতে তাদের স্বজনদের গ্রেফতার করার কৌশল অবলম্বন করেছে ইসরায়েল। এজন্য পশ্চিম তীরের অন্তত ছয়টি পরিবারের সদস্যদের গ্রেফতার করেছে তারা। এছাড়া পলাতকদের ধরতে পশ্চিম তীরের জেনিনের সন্দেহভাজন স্থানগুলোতে ড্রোন ব্যবহারের পাশাপাশি প্রতিটি সড়কে সেনা মোতায়েন করা হয়েছে।

আরও পড়ুন>>> 

জেল পালানো ৬ বন্দির আত্মীয়দের গ্রেফতার করেছে ইসরায়েল

সুড়ঙ্গপথে ইসরায়েলের কারাগার থেকে পালালেন ৬ ফিলিস্তিনি

বাংলাদেশ সময়: ০৮২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২১
এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa