ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

নির্বাচন বর্জন করায় সুচির দলকে হুমকি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১০
নির্বাচন বর্জন করায় সুচির দলকে হুমকি

ইয়াঙ্গুন: দল বিলুপ্তির বিরুদ্ধে আন্দোলন করলে সুচির দলের নেতাকর্মীদের কারাভোগ করতে হবে বলে শনিবার সতর্ক করে দেওয়া হয়েছে। মিয়ানমারের রাষ্ট্রীয় গণমাধ্যমের একটি প্রতিবেদনে এ কথা জানানো হয়।



বিলুপ্তপ্রাপ্ত ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির নাম উল্লেখ না করে দ্য নিউ লাইট অব মিয়ানমারে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ‘একটি দল আইন সম্পর্কে ভুল ধারণা তৈরির জন্য জনগণকে পথভ্রষ্ট করার চেষ্টা করছে। ’

এতে আরও বলা হয়, ‘নির্বাচন বর্জন করে দলটি এর বিরুদ্ধে প্রতিবাদ করার জন্য জনগণকে প্রভাবিত করছে। ’

এ ধরনের অপরাধমূলক কাজে দোষী সাব্যস্ত হলে এক বছরের কারাদণ্ড বা এক হাজার ডলার পর্যন্ত জরিমানা বা উভয়ই হতে পারে বলেও সতর্ক করে দেওয়া হয় প্রতিবেদনে।

উল্লেখ্য শেষ নির্বাচনে এনএলডি জয়ী হওয়ার পর প্রায় দু’দশক থেকে সুচি গৃহবন্দি অবস্থায় আছেন। এবং নভেম্বরে অনুষ্ঠেয় নির্বাচনের পরে তাকে মুক্তি দেওয়া হবে।

এদিকে নির্ধারিত সময়ের মধ্যে নিবন্ধন করতে ব্যর্থ হওয়ায় মঙ্গলবার এক ঘোষণায় এনএলডিসহ অন্যান্য কয়েকটি দলকে বিলুপ্ত করে নির্বাচন কমিশন। কিন্তু এধরনের নিষেধাজ্ঞা আরোপের কোনো কর্তৃপক্ষ কমিশনের নেই অভিযোগ করে এর বিরোধিতা করেছে দলটি।

একইসঙ্গে ১৯৯০ সালের নির্বাচনে জয় লাভসহ দল বিলুপ্তির বিষয়ে সরকারের বিরুদ্ধে মামলা করারও পরিকল্পনা করছে দলটি।

তবে ১৯৮৮ সালের আইনের পরিবর্তে এ বছরই নতুন আইন হবে বলে সেনা শাসনের মুখপাত্র হিসেবে পরিচিত দ্য নিউ লাইট জানায়।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৭২২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।