ঢাকা, শনিবার, ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

সাতসকালে ভূমিকম্পে কেঁপে উঠল মেলবোর্ন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২১
সাতসকালে ভূমিকম্পে কেঁপে উঠল মেলবোর্ন

সাতসকালে ভূমিকম্পে কেঁপে উঠেছে অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্বের মেলবোর্ন শহর। বুধবার (২২ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকাল সোয়া ৯টায় ভিক্টোরিয়া রাজ্যের রাজধানীর কাছে ম্যানসফিল্ডে ৫.৮ মাত্রার এ ভূমিকম্প অনুভূত হয়।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, ভূমিকম্পে বেশ কয়েকটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। কিন্তু তাৎক্ষণিকভাবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, আমরা গুরুতর আঘাতের কোনো খবর পাইনি এবং এটা একটি ভালো সংবাদ।

এদিন দক্ষিণ অস্ট্রেলিয়া এবং নিউ সাউথ ওয়েলসেও (এনএসডব্লিউ) ভূমিকম্প অনুভূত হয়েছে।   ভূমিকম্পের পর ৪  এবং ৩.১ মাত্রার দু'টি পরাঘাত (আফটার শক) অনুভূত হয়। ভিক্টোরিয়ার জরুরি সেবাদানকারী সংস্থা বাসিন্দাদের পরবর্তী পরাঘাতের জন্য সতর্ক থাকতে বলেছে।

কর্তৃপক্ষ বলেছে, যারা ভিক্টোরিয়ায় রয়েছেন তারা বিপদে আছেন। আফটার শকের শঙ্কা রয়েছে। ক্ষতিগ্রস্ত ভবন এবং অন্যান্য বিপদ থেকে দূরে থাকুন। জরুরি অবস্থা ছাড়া গাড়ি চালানো থেকেও বিরত থাকতে বলা হয়েছে বাসিন্দাদের।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ভূমিকম্পের কারণে বেশ কয়েকটি উঁচু টাওয়ার এবং শহরের একটি হাসপাতাল খালি করা হয়েছে। ক্ষতির কারণে কিছু শহরের ট্রাম লাইন স্থগিত রয়েছে।

জিও সায়েন্স অস্ট্রেলিয়া জানিয়েছে, সাম্প্রতিক বছরগুলোতে এটি সবচেয়ে বড় ভূমিকম্পের ঘটনা। ভূমিকম্পের গভীরতা ছিল ১০ কিলোমিটার। অস্ট্রেলিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর মেলবোর্নে প্রায় ৫০ লাখ মানুষের বাস করে।

সূত্র: বিবিসি।

বাংলাদেশ সময়: ১১৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa