ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জর্ডানের বাদশাহর ব্রিটেন-আমেরিকায় বিলাসবহুল বাড়ি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫০ ঘণ্টা, অক্টোবর ৪, ২০২১
জর্ডানের বাদশাহর ব্রিটেন-আমেরিকায় বিলাসবহুল বাড়ি

বিশ্বজুড়ে হইচই ফেলে দেওয়া ‘প্যান্ডোরা পেপারস’ বিশ্বের বিভিন্ন দেশের সরকারপ্রধান, রাজনীতিবিদ ও ধনকুবেরদের গোপন সম্পদ ও লেনদেনের যে তথ্য প্রকাশ করেছে, তাতে  জর্ডানের বাদশাহর নামও রয়েছে।

ফাঁস হওয়া আর্থিক নথিতে দেখা গেছে, ১৯৯৯ সালে ক্ষমতা গ্রহণের পর মধ্যপ্রাচ্যের গরিব এই দেশটির বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ বিন আল-হুসাইন গোপনে মালিকানাধীন অফশোর কোম্পানিগুলোর একটি নেটওয়ার্কের মাধ্যমে বিদেশে কমপক্ষে ১৫টি বাড়ি কিনেছেন।

যদিও তার আইনজীবীদের দাবি, বাড়ি কেনার জন্য বাদশাহ ব্যক্তিগত সম্পদের ব্যবহার করেছেন। অফশোর কোম্পানির মাধ্যমে বাড়ি কেনায় অনৈতিক কিছুই হয়নি। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ আন্তর্জাতিক বিভিন্ন দাতাগোষ্ঠীর সহায়তা পায় জর্ডান। এরমধ্যে যুক্তরাজ্য ২০১৯ সাল পর্যন্ত পূর্ববর্তী পাঁচ বছরের তুলনায় আর্থিক সহায়তার পরিমাণ দ্বিগুণ করে ৬৫০ মিলিয়ন ইউরোতে উন্নীত করেছে।

প্যান্ডোরা পেপারসের তথ্য অনুযায়ী সেলিব্রেটিদের বিলাসবহুল বাড়ির জন্য বিখ্যাত যুক্তরাষ্ট্রের মালিবু শহরের সৈকতে চাকচিক্যময় হোটেলের মতো ২৬ কক্ষের একটি চোখ ধাঁধানো বাড়ি রয়েছে বাদশাহ আব্দুল্লাহর। পাশাপাশি ওয়াশিংটন ডিসির জর্জটাউনেও তিনি চারটি ফ্ল্যাট কিনেছেন তিনি।

এছাড়া লন্ডন, দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডে বাদশাহ আব্দুল্লাহর বিলাসবহুল বাড়ি রয়েছে। লন্ডন ও যুক্তরাজ্যের অ্যাসকোটে তিনটি মহাসাগর ভিউয়েও তার ৫ কোটি ৭০ লাখ ডলারের সম্পত্তি রয়েছে। সূত্র : বিবিসি

বাংলাদেশ সময়: ১৩৪৪ ঘণ্টা, অক্টোবর ৪, ২০২১

এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।