ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আফগানিস্তানে নির্বাচনী সহিংসতায় নিহত ২৪: চলছে ভোট গণনা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১০
আফগানিস্তানে নির্বাচনী সহিংসতায় নিহত ২৪: চলছে ভোট গণনা

কাবুল: আফগানিস্তানে শনিবারের নির্বাচনী সহিংসতায় ২৪ জন নিহত হয়েছে। এরইমধ্যে ভোটগ্রহণ শেষে শুরু হয়েছে গণনার কাজ।



নিহতদের মধ্যে ১৮ জন তালেবান জঙ্গি, ছয়জন নিরাপত্তা কর্মী রয়েছে। ভোটগ্রহণ চলাকালে বিভিন্ন প্রদেশে তালেবান জঙ্গিরা রকেট ও বোমা হামলা চালালে হতাহতের এ ঘটনা ঘটে। খবর আইএএনএস

এদিকে, ভোট গণনা চলছে বলে বার্তাসংস্থা এএফপি জানিয়েছে। ন্যাটো বাহিনী দ্বিতীয় পার্লামেন্টের ভোট দিতে আসায় আফগান নাগরিকদের সাহসের প্রশংসা করেছে।

প্রাথমিক তথ্য অনুযায়ী, চার হাজার ছয়শ দুটি ভোটকেন্দ্র থেকে ৩৬ লাখ ৪২ হাজার চারশ চারটি ভোট গণনা করা হয়েছে। তবে এটা চূড়ান্ত নয় জানিয়েছেন দেশটির উর্দ্ধতন নির্বাচনী কর্মকর্তা ফাযিল আহমাদ মানাওয়ি। তিনি বলেন, এটি মোট ভোটের মাত্র ৪০ শতাংশ।

দেশটির নির্বাচনী অভিযোগ কমিশন অনেক অভিযোগ পেয়েছে বলে জানা গেছে। এগুলোর মধ্যে ভোটকেন্দ্র খুলতে দেরি হওয়া, ভয়ভীতি প্রদর্শন, অবৈধ ভোটার, নিবন্ধন কার্ডের অপব্যবহার, জালভোট, কালির খারাপ মান ও ব্যালট পেপারের ঘাটতির অভিযোগ রয়েছে।

কুনদুজ প্রদেশের চারদারা, দাশ-ই-আর্চি ও আলিয়াবাদ অঞ্চলে ওই ১৮ জঙ্গি নিহত হয়। ন্যাটো বাহিনীর নেতৃত্বে আফগান সেনারা এই অভিযান চালায়। কুনদুজের প্রাদেশিক গভর্নর মোহাম্মদ ওমর বলেন, ‘খুব সকালেই অভিযান শুরু হয়। এতে ১৮ জঙ্গি ও দুই বিদেশি সেনা নিহত হন।

বাঘলান প্রদেশের পুলিশপ্রধান আবদুল রহমান রাহিমি ছয়জন লোক নিহত হয়েছেন বলে জানান।

বাংলাদেশ স্থানীয় সময়: ০৬৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১০
আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।