ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

দ্বিতীয় মেয়াদের পথে সুইডেনের বর্তমান সরকার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১০
দ্বিতীয় মেয়াদের পথে সুইডেনের বর্তমান সরকার

স্টকহোম: সুইডেনের মধ্য-ডানপন্থি জোট সরকার রোববারের নির্বাচনে আবারও জয়লাভ করবে বলে আশা করা হচ্ছে। তবে ডানপন্থীরা জোট থেকে বেরিয়ে আসলে সরকার সংখ্যাগরিষ্ঠাতা হারাবে বলেও ধারণা করা হচ্ছে।



নির্বাচনের আগে পরিচালিত দুটি জনমত জরিপে সরকারের সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখার বিষয়ে নিশ্চিত কোনো ফলাফল পাওয়া যায়নি। তবে চারদলীয় জোট জয়লাভ করলেও অভিবাসন বিরোধী সুইডেন ডেমোক্রেটস দল ক্ষমতায় থাকবে বলে তৃতীয় একটি জরিপে বলা হয়।

বিরোধী জোটের ৪৫ দশমিক ৩ টি ভোটের বিপরীতে মধ্য ও উদারপন্থী এবং কেন্দ্রীয় ও খ্রিস্টান ডেমোক্রেটরা ৪৯ দশমিক ৯ শতাংশ ভোট পাবে বলে এসভিডি/সিফো পরিচালিত জরিপে বলা হয়।

অপরদিকে সরকারি দল ৪৯ দশমিক ২ শতাংশ এবং বিরোধী সোশ্যাল ডেমোক্রেটস, গ্রীণ এবং বাম দল ৪২ দশমিক ৮ শতাংশ ভোট পাবে বলে ডিএন/সিনোভেট পরিচালিত জরিপে জানানো হয়। সুইডেন ডেমোক্রেটসরা ৫ দশমিক ৯ শতাংশ ভোট পাবে বলেও জানায় তারা । এর ফলে দলটি সংসদের ৩৪৯টি আসনের ২১টি পাবে।

সরকার দলীয় জোট ৪৬ দশমিক ৯ শতাংশ, বিরোধী দল ৪৩ দশমিক ৯ শতাংশ এবং সুইডেন ডেমোক্রেটস ৭ দশমিক ২ শতাংশ ভোট পাবে বলে ইউনাইটেড মাইন্ডস নামের তৃতীয় নির্বাচনী জরিপের ফলাফলে বলা হয়।

দেশটির প্রধানমন্ত্রী ফ্রেডরিক রেইনফেল্ডটের বরাত দিয়ে সুইডেনের বার্তাসংস্থা টিটি বলে, ‘এখনও অনেক কিছুই হতে পারে এবং জনগণের একটা বড় অংশ শেষ মুহূর্তে তাদের সিদ্ধান্ত নিতে পারেন। ’

এদিকে নির্বাচিত হলে বিরোধী সোশ্যাল ডেমোক্রেট দলের প্রার্থী মোনা শাহলিন হবেন দেশটির প্রথম নারী প্রধানমন্ত্রী। স্টকহোমের এক সমাবেশে মধ্য-বামপন্থী দলের এ প্রার্থী বলেন, ‘রোববার আমরা একটি লাল-সবুজ সরকার পেতে পারি। ’

বাংলাদেশ স্থানীয় সময়: ১৪১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।