ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কেন বিয়ে করেছেন, জানালেন মালালা

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫২ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২১
কেন বিয়ে করেছেন, জানালেন মালালা

শান্তিতে নোবেল পুরস্কারজয়ী মালালা ইউসুফজাই বিয়ে করেছেন ৯ নভেম্বর। পাকিস্তান ক্রিকেট বোর্ডের কর্মকর্তা আসার মালিকের সঙ্গে গাঁটছড়া বেঁধেছেন লন্ডনের বার্মিংহামে।

 

বিয়ের পর প্রিয়জনদের ভালোবাসা যেমন কুড়িয়েছেন, তেমন সমালোচনাও শুনতে হয়েছে এই দম্পতিকে। কেননা চলতি বছরের জুলাইয়ে ফ্যাশনবিষয়ক জনপ্রিয় সাময়িকী ভোগকে দেওয়া এক সাক্ষাৎকারে মালালা বলেছিলেন, ‘আমি এখনও বুঝতে পারি না কেন মানুষকে বিয়ে করতে হবে। আপনি যদি একজন জীবনসঙ্গী চান, তাহলে কেন বিয়ের কাগজপত্রে সই করতে হবে। এটা কি শুধু একটি অংশীদারত্ব হতে পারে না?’ 

ওই মন্তব্যের চার মাস পর বিয়ের পিঁড়িতে বসেন মালালা। তাই মালালার বিয়ের পর সামাজিক যোগাযোগমাধ্যমে শুরু হয় সমালোচনা। এ ঘটনায় অবশেষে মুখ খুলেছেন তিনি।  

১১ নভেম্বর ভোগে মালালার একটি নিবন্ধ প্রকাশিত হয়। সেখানে তিনি বিয়ের কারণ, আসার মালিকের সঙ্গে দেখা হওয়া, সময় কাটানোর অভিজ্ঞতা শেয়ার করেন।  

দ্য কুইন্টের প্রতিবেদনে বলা হয়, ভোগে ‘নিজের ভাষায় মালালার বিয়ে’ শিরোনামে প্রতিবেদনটি প্রকাশিত হয়। সেখানে মালালা বলেন, ‘আমি একজন সেরা বন্ধু ও সঙ্গী খুঁজে পেয়েছি। ’

মালালা আরও বলেন, ‘আমি বিয়ের বিরুদ্ধে ছিলাম না। তবে বিয়ে প্রথা নিয়ে সর্তক ছিলাম। আমি পুরুষতান্ত্রিকতা নিয়ে প্রশ্ন তুলেছিলাম। পাশাপাশি বিয়ের পর নারীদের নানা বিষয়ে আপসের প্রস্তুতি নিতে হয়, এসব নিয়ে কথা বলেছিলাম। ’ 

এখন সম্পূর্ণ নতুন দৃষ্টিকোণ থেকে বিয়েকে দেখেছেন বলে জানিয়েছেন মালালা। কেন বিয়ে করেছেন, এর উত্তরে তিনি বলেন, তার বন্ধুবান্ধব, এমনকি স্বামীও বিয়ে নিয়ে বোঝাপড়া করতে পাশে ছিলেন। তিনি বুঝতে পারেন পুরুষতান্ত্রিকতা ও দমন–পীড়নের বাইরে গিয়েও বিবাহিত সম্পর্ক টিকে থাকতে পারে।

আরও পড়ুন: 
বিয়ে করেছেন মালালা
মালালার স্বামী কে এই মালিক
লিভ ইনের পরামর্শ, মালালার বিয়েতে ক্ষোভ তসলিমার
দেখে নিন মালালার বিয়ের সব ছবি

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।