ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

গাছের কি স্মৃতিশক্তি আছে?

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৩ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২১
গাছের কি স্মৃতিশক্তি আছে?

গাছ কি কোনও কিছু মনে রাখতে পারে? বিশেষ করে কোনও দুর্ভোগের কথা, যা তার পরবর্তী প্রজন্মের কাছে পৌঁছে দিতে পারবে?

ব্রিটেনের বার্মিংহ্যাম বিশ্ববিদ্যালয়ের ড. এস্ট্রেলা লুনা-ডিয়েজ এ নিয়ে একটি গবেষণা করছেন।

শনিবার (১৩ নভেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

ড. এস্ট্রেলা বলেন, আমরা জানতে চাইছি একটা গাছ যখন কোনোভাবে চাপের মুখে পড়ে, তখন তার রাসায়নিক পরিবর্তন হয় কি-না? যা সেই গাছটিকে তার কষ্টের কথা অনেক বছর মনে রাখতে সাহায্য করে?

মেমব্রা নামে যুক্তরাজ্যের এই জরিপের জন্য গবেষকরা নমুনা সংগ্রহ করছেন। জরিপের বিষয়: গাছ কিভাবে ‘স্ট্রেস’ বা চাপ মোকাবিলা করে? তাদের আশা এটা গাছকে ভবিষ্যতে আরও কষ্টসহিষ্ণু করে তুলবে।

ড. এস্ট্রেলা বলেন, আমরা যেসব গাছ চাপের শিকার হয়েছে বা এখন কোনও চাপের মুখে আছে সেরকম বিভিন্ন গাছের পাতা সংগ্রহ করেছি। এসব গাছে ডিএনএর এক ধরনের জৈব রাসায়নিক প্রতিক্রিয়া পরীক্ষা করা হবে। এরপর আমরা ওই চাপ আক্রান্ত গাছ থেকে বীজ সংগ্রহ করবো। সেক্ষেত্রে সেই গাছের বীজ কি বেশি কষ্টসহিষ্ণু হবে? এসবই অনুসন্ধান করা হবে জরিপে।

তিনি আরও বলেন, চাপের মধ্যে রয়েছে খরা, জমাট বাধা বরফ, ভাইরাস, ব্যাকটেরিয়া, পোকা মাকড়ের আক্রমণ এবং বাতাসে কার্বন ডাই অক্সাইডের আধিক্য। আমরা শুধু যে বিশেষ কোনও চাপের কথা বলছি তা নয়, আমরা সেই চাপের স্তর বা মাত্রাও পরীক্ষা করছি। সেই চাপের মাত্রা গাছের স্মৃতিতে পরিণত হবার জন্য যথেষ্ট কি-না তা যাচাই করা হচ্ছে। আগামী কয়েক দশকে জলবায়ু যেমন হতে যাচ্ছে, তার সঙ্গে বিষয়টি সমন্বয়ের কথাও জানান মেমব্রার এই প্রধান পরীক্ষক।

তিনি বলেন, আমরা ওক, এ্যাশ, বার্চ, বিচ, হ্যাজেল এবং সিটকা স্প্রুস গাছ পরীক্ষা করছি। এসব গাছের প্রজাতিগুলোর জিনোম পরীক্ষা করা হয়েছে। ফলে বিশ্লেষণ করার কাজটা সহজ হয়ে যাবে। আমরা দেখতে পারবো গাছের এক প্রজন্ম থেকে আরেক প্রজন্মে এই সংকেত বাহিত হচ্ছে কি-না। যদি তাই হয়, তাহলে আমরা এই গাছগুলো বপন করে একটি স্মৃতি অনুপ্রাণিত বনভূমি সৃষ্টি করবো। যাতে তাদের সেই চাপ থেকে আরও ভালোভাবে রক্ষা করা যায় এবং তাদের কষ্টসহিষ্ণু করে তোলা যায়।

বাংলাদেশ সময়: ১৯২৩ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ