ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সিরিয়ার কাছে অস্ত্র বিক্রি রাশিয়ার ‘দায়িত্বজ্ঞানহীনতা’: ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১০
সিরিয়ার কাছে অস্ত্র বিক্রি রাশিয়ার ‘দায়িত্বজ্ঞানহীনতা’: ইসরায়েল

জেরুজালেম: সিরিয়ার কাছে রাশিয়ার পি-৮০০ ইয়াকহন্ট নামের ক্ষেপনাস্ত্র বিক্রিকে দায়িত্বজ্ঞানহীন বলে অভিহিত করেছে ইসরায়েল। এর ফলে এ অঞ্চলের কৌশলগত ভারসাম্য ক্ষতিগ্রস্ত হবে বলেও রোববার মন্তব্য করেছে দেশটি।



রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী আনাতোলি সারডিওকভ ওয়াশিংটনে সাংবাদিকদের জানান, ২০০৭ সালের চুক্তি অনুযায়ী মস্কো ইয়াকহন্ট ক্ষেপনাস্ত্র দামেস্ককে সরবরাহ করবে।

এরপরই শুক্রবারে অস্ত্র বিক্রির বিষয়টি উত্থাপিত হয় বলে রাশিয়ার ইতার-তাস বার্তাসংস্থা জানায়। সিরিয়া ৩০ হাজার ডলারে মোট ২৭টি ক্ষেপণাস্ত্র পাবে বলে প্রতিরক্ষা শিল্পের বরাত দিয়ে রোববার সংস্থাটি জানায়।

নাম প্রকাশে অনিচ্ছুক ইসরায়েলের এক সরকারি কর্মকর্তা বার্তাসংস্থা এএফপিকে বলেন, ‘নিজেকে প্রভাবশালী মনে করা এবং আঞ্চলিক স্থিতিশীলতার পক্ষে বলে দাবি করা একটি দেশের জন্য এটি খুবই দায়িত্বজ্ঞাহীন সিদ্ধান্ত । ’

তবে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, ‘সিরিয়াকে ইয়াকহন্ট সরবরাহ না করতে আমাদের অনুরোধ জানিয়েছে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল। তাদের আশঙ্কা অনুযায়ী এসব অস্ত্র সন্ত্রাসীদের হাতে যাওয়ার কোনো সম্ভবনা নেই। ’

উল্লেখ্য, সিরিয়া ও ইসরায়েল এখনও কৌশলগতভাবে যুদ্ধে লিপ্ত। দামেস্কের কাছে রাশিয়ার অস্ত্র বিক্রি ও সম্ভাব্য পরমাণু সহযোগিতা এবং এ বিষয়ে ইরানের সঙ্গে দেশটির দৃঢ় বন্ধন ওয়াশিংটন ও ইহুদী রাষ্ট্রটির জন্য উদ্বেগের বিষয়।

এছাড়া এ অস্ত্র লেবাননের বেসামরিক বাহিনী হিজবুল্লাহর কাছেও যেতে পারে বলে ইসরায়েলের আশঙ্কা।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৬২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।