ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

শান্তি আলোচনার মধ্যেই রুশ হামলায় বহু হতাহতের খবর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২২
শান্তি আলোচনার মধ্যেই রুশ হামলায় বহু হতাহতের খবর গোলার আঘাতে ক্ষতিগ্রস্ত খারকিভের একটি আবাসিক ভবন

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের পঞ্চম দিনে শান্তি আলোচনায় বসেছে দেশ দুটি। সোমবার (২৮ ফেব্রুয়ারি) ইউক্রেন-বেলারুশ সীমান্তে বেলারুশের গোমেল এলাকায় এ বৈঠক চলছে।

এই শান্তি বৈঠকের মধ্যেই পূর্ব ইউক্রেনের শহর খারকিভে রাশিয়ার প্রচণ্ড গোলাবর্ষণে কয়েক ডজন বেসামরিক লোক নিহত এবং শতাধিক আহত হয়েছে।  

ইউক্রেনের কর্মকর্তাদের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।  

কিয়েভের স্বরাষ্ট্রমন্ত্রীর উপদেষ্টা আন্তন হেরাশচেঙ্কো ফেসবুকে লিখেছেন, রুশ সেনারা আবাসিক এলাকায় গ্র্যাড ক্ষেপণাস্ত্র দিয়ে বোমাবর্ষণ করেছে। এতে কয়েক ডজন মানুষ নিহত ও শতাধিক আহত হয়েছে। দখলদারদের এই ভয়াবহতা পুরো বিশ্বকে দেখতে হবে।  

পাঁচ দিনের যুদ্ধে ইউক্রেনে এখন পর্যন্ত কতজন বেসামরিক লোক নিহত হয়েছে সে বিষয়ে নিশ্চিত কোনো তথ্য জানা যায়নি। তবে জাতিসংঘের মানবাধিকার প্রধান মিশেল ব্যাচেলেট সোমবার (২৮ ফেব্রুয়ারি) বলেন, যুদ্ধে কমপক্ষে ১০২ জন বেসামরিক লোক নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৩০৪ জন।  

মিশেল ব্যাচেলেট বলেন, ভারী কামান, রকেট থেকে গোলা বর্ষণ ও বিমান হামলায় এই বেসামরিক লোকদের বেশিরভাগ হতাহত হয়েছে। তবে যুদ্ধে হতাহতের সংখ্যা আরও বেশি হবে বলে আমি আশঙ্কা করছি।  

২ মার্চের মধ্যে অভিযান শেষ করার নির্দেশ
ইউক্রেনে চলমান অভিযান বিজয়ের মাধ্যমে আগামী ২ মার্চের মধ্যে শেষ করতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নির্দেশ দিয়েছেন। রোববার (২৭ ফেব্রুয়ারি) রাশিয়ার সাবেক উপ-পররাষ্ট্রমন্ত্রী আন্দ্রেই ফেদোরভ আল-জাজিরা দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেছেন।  

আন্দ্রেই ফেদোরভ বলেন, ইউক্রেন অভিযানে আগামী কয়েক দিন খুবই গুরুত্বপূর্ণ। ভ্লাদিমির পুতিনের প্রাথমিক নির্দেশ ছিল ২ মার্চের মধ্যে বিজয়ের মাধ্যমে সামরিক অভিযান শেষ করার।  

ফেদোরভ বলেন, মস্কো তার প্রতিবেশীর ওপর পূর্ণ মাত্রায় আক্রমণ চালিয়ে যাওয়ার কারণে তিনি দুই দেশের মধ্যে আলোচনার বিষয়ে আশাবাদী। পূর্বশর্ত ছাড়াই আলোচনা হওয়া উচিত। আমি কিয়েভে আমার বন্ধুদের অবস্থান এবং ইউক্রেনের নেতৃত্বের কথা জানি। তারা পূর্ব শর্ত ছাড়া শান্তি আলোচনায় বসতে প্রস্তুত।  

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।