ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে সমর্থন, নিষেধাজ্ঞায় বেলারুশ 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১০ ঘণ্টা, মার্চ ৬, ২০২২
ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে সমর্থন, নিষেধাজ্ঞায় বেলারুশ  বেলারুশের প্রেসিডেন্ট আলেকসান্দর লুকাশেঙ্কো ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন 

ইউক্রেন সামরিক অভিযান চালিয়ে যাচ্ছে রুশ সেনারা। রোববার (৬ মার্চ) যুদ্ধের ১১তম দিনে প্রতিরোধ চালিয়ে যাচ্ছে ইউক্রেনের সেনারা।

তাদের সঙ্গে যোগ দিয়েছেন বেসামরিক নাগরিক। বিদেশে থাকা ইউক্রেনীয়রাও দেশে এসে যুদ্ধে অংশ নিয়েছেন। তাদের হাতে অস্ত্র তুলে দিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

এমন পরিস্থিতিতে যুদ্ধে খুব একটা সুবিধা করতে পারছে না রুশ সেনারা। পথে পথে বাঁধার মুখে পড়তে হচ্ছে। যদিও প্রথম থেকেই যুদ্ধে পশ্চিমাদের সরাসরি অংশগ্রহণ চেয়ে আসছেন ইউক্রেনের প্রেসিডেন্ট। কিন্তু পশ্চিমারা নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপ করলেও রাশিয়ার বিরুদ্ধে সরাসরি যুদ্ধে অংশ নিতে অস্বীকার করেছে ন্যাটো সামরিক জোট ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো।  

এই আগ্রাসনে প্রথম থেকেই রাশিয়ার পক্ষে রয়েছে বেলারুশ। যুদ্ধে রাশিয়াকে সমর্থন দেওয়ায় বেলারুশের ওপর এবার নিষেধাজ্ঞা দিচ্ছে দক্ষিণ কোরিয়া।   

সিএনএন’র প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের সমর্থনের জন্য বেলারুশের ওপর রপ্তানি নিয়ন্ত্রণ আরোপ করবে দক্ষিণ কোরিয়া। রোববার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।  

সংবাদ বিজ্ঞপ্তিতে সিউল জানায়, আগ্রাসনের বিরুদ্ধে গত ফেব্রুয়ারিতে রাশিয়ায় পণ্য রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করে দক্ষিণ কোরিয়া। এবার বেলারুশের ওপরও একই নিষেধাজ্ঞা দিচ্ছে দেশটি।  

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, মার্চ ৬, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।