ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেন সংকট

মৃত নারী চিকিৎসককে ‘জাতীয় বীর’ ঘোষণা করলেন জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, মার্চ ১৩, ২০২২
মৃত নারী চিকিৎসককে ‘জাতীয় বীর’ ঘোষণা করলেন জেলেনস্কি

রাশিয়ার আগ্রাসনে বিপর্যস্ত ইউক্রেনের স্বাভাবিক জনজীবন। জীবন বাঁচাতে সাধারণ মানুষ যেমন ছুটছেন, তেমনি সামরিক বাহিনী আর চিকিৎসাকর্মীরা  লড়ছেন দেশ ও মানুষের জীবন বাঁচাতে।

এরই ধারাবাহিকতায় নিজের জীবনের ঝুঁকি নিয়ে কাজ করা আটজনকে ‘হিরো অব ইউক্রেন’ ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

রোববার (১৩ মার্চ) বিবিসির প্রতিবেদনে বলা হয়, ‘হিরো অব ইউক্রেন’ স্বতন্ত্র নাগরিকদের দেওয়া সর্বোচ্চ সম্মান। এর মধ্যে প্রথম নারী হিসেবে মরণোত্তর খেতাব পেয়েছেন শল্য চিকিৎসক সার্জেন্ট দেরুসোভা ইনা নিকোলেভনা। সুমি শহরে ১০ জনেরও বেশি সরকারি কর্মকর্তার জীবন বাঁচিয়েছেন তিনি।

আহতদের সেবা করতে গিয়ে নিকোলেভনা রাশিয়ার সেনাদের ছোড়া গোলায় নিহত হন বলে দাবি জেলেনস্কির প্রশাসনের। একইসঙ্গে তার আরো পাঁচ সহকর্মীকে ‘হিরো অব ইউক্রেন’ ঘোষণা করেছেন জেলেনস্কি।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। রোববার ১৮ দিনের মতো রুশ বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইউক্রেনের সেনারা।

এই যুদ্ধে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে ইউক্রেন। ইতোমধ্যে ২৫ লাখের বেশি মানুষ দেশ ছেড়ে পাশের দেশগুলোতে শরণার্থী হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, মার্চ ১৩, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।