ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

নতুন ‘সোশ্যাল মিডিয়া’ আনছেন ইলন মাস্ক

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, মার্চ ২৭, ২০২২
নতুন ‘সোশ্যাল মিডিয়া’ আনছেন ইলন মাস্ক

বিশ্বের শীর্ষ ধনী প্রযুক্তিবিদ ও ব্যবসায়ী ইলন মাস্ক এবার নতুন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম আনতে যাচ্ছেন বলে জানা গেছে। তিনি বিষয়টি নিয়ে ‘গভীরভাবে চিন্তাভাবনা’ করছেন।

  

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, শনিবার (২৬ মার্চ) এক টুইটের পর বিষয়টি নিয়ে জল্পনা তৈরি হয়। এক টুইটার ব্যবহারকারী ইলন মাস্ককে নতুন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম সম্পর্কে প্রশ্ন করেন। তখন তিনি বিষয়টি অত্যন্ত গুরুত্ব দিয়ে বিবেচনা করছেন বলে জানান।  

টুইটারের একজন জনপ্রিয় ব্যবহারকারী ইলন মাস্ক। তবে তিনি এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ও তার নীতিগুলোর সমালোচনা করেন। তিনি বলেছেন, সংস্থাটি বাকস্বাধীনতাকে গুরুত্ব দিচ্ছে না। এতে করে গণতন্ত্র দুর্বল হয়ে পড়ছে।  

টুইটার বাকস্বাধীনতার নীতি মেনে চলছে কি না—এমন প্রশ্ন রেখে একটি টুইটার পোল প্রকাশ করেন তিনি। এতে ৭০ শতাংশের বেশি ব্যবহারকারী ‘না’ ভোট দেন।  

টুইটে মাস্ক উল্লেখ করেন, এই জরিপের ফলাফল গুরুত্বপূর্ণ হবে। দয়া করে সাবধানে ভোট দিন। এরপরই তার এমন ঘোষণা নিয়ে আলোচনা চলছে।  

টুইটার, ফেসবুক ও ইউটিউবের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর বিরুদ্ধে অভিযোগ উঠেছে যে, সেখানে বাকস্বাধীনতা খর্ব করা হচ্ছে।  

তাই ইলন মাস্ক যদি শেষ পর্যন্ত ওই প্ল্যাটফর্মটি আনেন, সেখানে হয়তো ব্যবহারকারীদের বেশি বাকস্বাধীনতা দেওয়ার দিকেই জোর দেওয়া হবে।  

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘ট্রুথ সোশ্যাল’, টুইটারের প্রতিদ্বন্দ্বী ‘গেটার’, ‘পারলার’ ও ভিডিও সাইট ‘রাম্বল’—কোনোটিই এখনো মূলধারার সামাজিক মাধ্যমগুলোর কাতারে জায়গা করতে পারেনি।  

বাংলাদেশ সময়: ১৯০২ ঘণ্টা, মার্চ ২৭, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।