ঢাকা, সোমবার, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ জুলাই ২০২২, ০৪ জিলহজ ১৪৪৩

আন্তর্জাতিক

বাইডেনের সম্মেলনের কাছে যুদ্ধবিমান ওড়ালো চীন-রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৫ ঘণ্টা, মে ২৪, ২০২২
বাইডেনের সম্মেলনের কাছে যুদ্ধবিমান ওড়ালো চীন-রাশিয়া প্রতীকী ছবি

টোকিওতে চারদেশীয় জোট কোয়াডের শীর্ষ সম্মেলন চলছে।  সেখানে উপস্থিত আছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনসহ কোয়াডভুক্ত দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানেরা।

এরমধ্যেই জাপানের আকাশসীমার কাছে যৌথভাবে যুদ্ধবিমানের মহড়া চালিয়েছে চীন ও রাশিয়া। জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে মঙ্গলবার (২৪ মে) এ তথ্য জানানো হয়েছে।

মার্কিন রাষ্ট্রপতি ছাড়াও সম্মেলনে উপস্থিত আছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ও অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ।

জাপানের প্রতিরক্ষামন্ত্রী নোবুও কিশির বরাত দিয়ে বার্তা সংস্থ এএফপির প্রতিবেদনে বলা হয়, কোয়াডের নেতারা টোকিওতে সম্মেলনে অংশ নেওয়ার সময় এই যুদ্ধবিমান ওড়ানো হয়েছে।  

তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র, ভারত, অস্ট্রেলিয়া ও জাপানের নেতাদের আঞ্চলিক নিরাপত্তা নিয়ে আলোচনা করার সময় চীন এবং রাশিয়ার যুদ্ধবিমান ওড়ানোয় ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করা হয়েছে।  

তবে বিমানগুলো আঞ্চলিক আকাশসীমা লঙ্ঘন করেনি বলে এএফপিকে জানিয়েছে জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়। গত নভেম্বরের পর চতুর্থবারের মতো রাশিয়া ও চীন যৌথভাবে জাপানের কাছে যুদ্ধবিমান ওড়াল।

কিশি সাংবাদিকদের বলেছেন, জাপান সাগরে দুটি চীনা বোমারু বিমানের সঙ্গে রাশিয়ান দুটি বোমারু বিমান যোগ দিয়েছিল। তারা পূর্ব চীন সাগর পর্যন্ত গিয়েছে।  

তিনি বলেন, মঙ্গলবার রাশিয়ার গোয়েন্দা তথ্য সংগ্রহকারী একটি বিমানও উত্তর হোক্কাইডো থেকে জাপানের মধ্যাঞ্চলীয় নোটো উপদ্বীপের দিকে উড়ে গেছে।

এর আগে কোয়াডের নেতারা এক বিবৃতিতে ওই অঞ্চলে বলপ্রয়োগের মাধ্যমে যে কোনো ধরনের স্থিতাবস্থা পরিবর্তনের প্রচেষ্টার বিরুদ্ধে সতর্ক করে দিয়েছেন। তবে ওই বিবৃতিতে রাশিয়া অথবা চীনের নাম সরাসরি উল্লেখ করা হয়নি।  

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে এএফপি বলছে, গত বছরের মার্চ থেকে এখন পর্যন্ত জাপানের আকাশসীমার কাছে এক হাজার ৪ বার যুদ্ধবিমান উড়িয়েছে চীন।

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময়: ১৮২৯ ঘণ্টা, ২৪ মে, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa