ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সন্ধ্যা হলেই টিভি-ফোন বন্ধ হয়ে যায় এই গ্রামে!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২২
সন্ধ্যা হলেই টিভি-ফোন বন্ধ হয়ে যায় এই গ্রামে!

সন্ধ্যা ৭টা বাজলেই গ্রামটিতে বেজে ওঠে সাইরেন। আর এরপরই একটা নির্দিষ্ট সময়ের জন্য সব গ্রামবাসীকে মোবাইল-টিভি থেকে থাকতে হয় দূরে।

 রাত সাড়ে ৮টায় ফের সাইরেন বাজালে চালু করা যায় এই আধুনিক ডিভাইসগুলো।  

প্রযুক্তি ব্যবহারের প্রতি আসক্তি কমিয়ে বাসিন্দাদের মধ্যে কথাবার্তা বাড়াতে এমন অভিনব উদ্যোগ নেওয়া হয়েছে ভারতের মহারাষ্ট্রের সাঙলি জেলার ভাদগাঁও গ্রামে।  

তবে এই নিয়ম চালু করতে কম কাঠখড় পোড়াতে হয়নি। প্রথম যখন গ্রাম পঞ্চায়েতে এ নিয়ে প্রস্তাব ওঠে তখন অনেক পুরুষ উপহাস শুরু করেন। পরে পঞ্চায়েতে নারীদের জড়ো করা হয়। নারীরা কয়েক ঘণ্টা টিভি এবং ইন্টারনেট বন্ধের বিষয়ে সম্মত হন। এরপর আরেও এক বৈঠকে সিদ্ধান্ত হয়, গ্রামের মন্দিরের ওপর একটি সাইরেন বসানো হবে। নিয়ম বাস্তবায়ন করাও সহজ হয়নি। শুরুর দিকে সাইরেন বাজলে গ্রামপরিষদের সদস্যরা বাড়ি বাড়ি গিয়ে সবাইকে অনুরোধ করতেন নিয়ম মানার জন্য। এভাবে ধীরে ধীরে সব গ্রামবাসী নিয়ম মানা শুরু করেন।

ভাদগাঁও গ্রামে প্রায় তিন হাজার লোকের বাস। তাদের বেশির ভাগই হয় কৃষক, নয় তো চিনিকলের শ্রমিক।

গ্রাম পঞ্চায়েতের প্রধান বিজয় মোহিতে বলেন, কোভিড চলাকালীন অনলাইন ক্লাসের জন্য শিশুরা মোবাইলের উপর বেশি নির্ভরশীল হয়ে পড়েছিল। এখন স্কুল-কলেজ খুলেছে। তবে সেখান থেকে ফিরেই হয় তাঁরা মোবাইল নিয়ে বসে না হয় টিভি দেখে। বাড়ির বড়রাও ফোন নিয়েই সারা দিন ব্যস্ত থাকেন। নিজেদের মধ্যে কথা বলার অবসর পান না তারা।

বিজয় মোহিতে জানান, গত ১৪ আগস্ট গ্রাম পঞ্চায়েতের বৈঠকে এই প্রযুক্তি আসক্তি বন্ধ করার সিদ্ধান্ত চূড়ান্ত হয়। সিদ্ধান্ত অনুযায়ী, পরের দিন থেকে সাইরেন বাজতেই সব টিভি এবং মোবাইল বন্ধ করে দেওয়া হয়।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৯৫১ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২২
ইআর

 


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।