ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়াকে ড্রোন না দিতে ইরানের প্রতি আহ্বান ইউক্রেনের 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৪ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২২
রাশিয়াকে ড্রোন না দিতে ইরানের প্রতি আহ্বান ইউক্রেনের 

রাশিয়াকে ড্রোন না দিতে ইরানের প্রতি আহ্বান জানিয়েছেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেভা। ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসাইন আমির আব্দুল্লাহিয়ানের সঙ্গে ফোনালাপে তিনি এই আহ্বান জানান।

 

ইউক্রনে ও পশ্চিমাদের অভিযোগ, ইরান কামিকাজ ড্রোন দিচ্ছ রাশিয়াকে।  সম্প্রতি ইউক্রেনে বিভিন্ন অবকাঠামোর লক্ষ্য করে এই ড্রোন দিয়ে ভয়াবহ হামলা চালাচ্ছে মস্কো।  

তবে ইরান রাশিয়াকে এই ড্রোন দেওয়ার কথা অস্বীকার করেছে।  

শুক্রবার (২৮ অক্টোবর) একটি টুইট বার্তায় কুলেভা বলেন, আজ, আমি ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ানের কাছ থেকে একটি কল পেয়েছি । আমি কে অবিলম্বে রাশিয়ার কাছে অস্ত্র পাঠানো বন্ধ করার জন্য ইরানের প্রতি আহ্বান জানিয়েছি।  

রাশিয়া সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইউক্রেনের  বিদ্যুৎ স্থাপনা  লক্ষ্য করে ব্যপকভাবে ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা চালিয়েছে। হামলার ফলে কিয়েভসহ ইউক্রেনের বিভিন্ন শহর বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়েছে। কিয়েভ বলেছে যে রাশিয়া ইরানের তৈরি শাহেদ-১৩৬ ড্রোন দিয়ে এ সব হামলা চালিয়েছে।  

শুক্রবার ইউক্রেনের পক্ষ থেকে বলা হয়, তারা ৩০০ টিরও বেশি রাশিয়ান ড্রোনকে গুলি করেছে, যা ইরান থেকে আমদানি করা হয়েছে।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ১৩৪১ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২২
ইআর

 

  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।