ঢাকা, শুক্রবার, ২০ মাঘ ১৪২৯, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

১০ লাখের বেশি ইউক্রেনীয় জার্মানিতে আশ্রয় নিয়েছে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৭ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২২
১০ লাখের বেশি ইউক্রেনীয় জার্মানিতে আশ্রয় নিয়েছে

রাশিয়ার সামরিক অভিযান পরিচালনার শুরু থেকে ইউক্রেন ছেড়েছেন বহু মানুষ। নিরাপদ আশ্রয়ের জন্য পরিবার নিয়ে তারা পাড়ি জমিয়েছেন পার্শ্ববর্তী বিভিন্ন দেশে।

এদের মধ্যে উল্লেখযোগ্য একটি সংখ্যা আশ্রয় নিয়েছেন জার্মানিতে।

বিবিসির এক প্রতিবেদন থেকে জানা গেছে, শরণার্থীদের সঠিকভাবে বাসস্থানের জন্য রীতিমতো লড়াই করছে জার্মানি। রাজধানী বার্লিনের মাত্র একটি আশ্রয়কেন্দ্রে বাস করছেন এক হাজারের-ও বেশি মানুষ।

এদিকে শীতের শুরু থেকে ইউক্রেনের বিভিন্ন জ্বালানি অবকাঠামোতে ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে রাশিয়া। যার কারণে দেশটির বহু মানুষ বিদ্যুৎহীন। বিষয়টি নিয়ে উদ্বেগ বাড়ছে জার্মানির।  

জার্মানি আশঙ্কা করছে আরও অনেক মানুষ জরুরি আশ্রয়ের জন্য দেশটিতে প্রবেশ করবে। তাই আরও ১০ হাজার মানুষের জন্য জরুরি আশ্রয়কেন্দ্র স্থাপন করছে জার্মানি।

সর্বশেষ হিসাব অনুযায়ী, যুদ্ধ শুরুর পর থেকে এখন পর্যন্ত প্রায় ১০ লাখ ইউক্রেনীয় জার্মানিতে পালিয়ে গেছেন।

বার্লিনে শহরের প্রধান অভ্যর্থনা কেন্দ্রে প্রতিদিন প্রায় ১০০ ইউক্রেনীয় আসছেন। সেখানকার পুরনো বিমানবন্দরের টার্মিনালে ওইসব শরণার্থীদের জরুরি খাবার, চিকিৎসা সহায়তা ও মাত্র কয়েকদিনের থাকার ব্যবস্থা করা হয়। কিন্তু শরণার্থীরা দীর্ঘমেয়াদি সেখানে অবস্থান করছেন। যার কারণে জনসমাগম দিন দিন বেড়েই চলছে।

এদিকে জরুরি শিবিরে শরণার্থীদের দীর্ঘমেয়াদি অবস্থান করার বিষয়টির সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার চেষ্টা করছে সেখানকার কর্তৃপক্ষ। তারা আগতদের কিছু বিনোদন দেওয়ার চেষ্টা করছে। কর্তৃপক্ষ ৩০০ শিশুর শিক্ষাগত সুবিধাগুলো প্রসারিত করছে। কিছু শিশু ভিডিও লিংকের মাধ্যমে হোম-স্কুলিংও করছে।

বাংলাদেশ সময়: ১২১৪, নভেম্বর ৩০, ২০২২
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa