ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ইসলাম

ফেনীতে বসলো বিশ্বসেরা কারিদের আসর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৬ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২২
ফেনীতে বসলো বিশ্বসেরা কারিদের আসর

ফেনী: বিশ্বসেরা সব কারিদের নিয়ে আসর বসলো ফেনী জেলার মিজান ময়দানে।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) ৬ষ্ঠ বারের মতো অনুষ্ঠিত হলো এই আন্তর্জাতিক কেরাত সম্মেলন।

এদিন সকাল ১০ টা থেকে শুরু হয়ে রাত ১১টা পর্যন্ত চলে এই সম্মেলন।  

যেখানে উচ্চারিত প্রতিটি শব্দ যেন হৃদয়ে কম্পন তৈরি করছিলো ধর্মপ্রাণদের। একেকটি আয়াত শেষ হওয়ার পরক্ষণেই হাজারো জনতা সমস্বরে বলে উঠছিলো 'লিল্লাহে তাকবির'। পুরো মাঠজুড়ে এক অন্যরকম পবিত্র আবহ। সমবেত জনতা পবিত্র কোরআনের সুরে মাতোয়ারা।  

তিলাওয়াতকারীদের কেউ এসেছেন মিশর থেকে, কেউ এসেছেন তানজানিয়া থেকে আবার কেউ এসেছেন আফ্রিকার দেশ নায়জেরিয়া থেকে।   

সম্মেলনে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন, তানজানিয়া থেকে আগত কারি রেজা আইয়ুব ও ঈদী শাবান, নাইজেরিয়া থেকে আগত আবেদ ইদ্রিস, মিশর থেকে আগত সালাহ মুহাম্মদ সোলায়মান, মিশর থেকে আগত আবদুর রহমান খোলী, নাতে কোরআন পরিবেশন করেন শেখ এনাম। এ সম্মেলনে সর্বমোট ৭ দেশের কারি পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন।  

আন্তর্জাতিক কেরাত সম্মেলন সংস্থা ফেনীর সভাপতি ও ফেনী আলীয়া কামিল মাদরাসা অধ্যক্ষ মাওলানা মাহমুদুল হাসানের সভাপতিত্বে এ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী।  

বিশেষ অতিথি ছিলেন ফেনী জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ উল-হাসান, পুলিশ সুপার জাকির হাসান, ফেনী পৌর মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী, আন্তর্জাতিক কেরাত সম্মেলন সংস্থা বাংলাদেশের চেয়ারম্যান শায়খুল হুফফাজ মাওলানা হাফেজ তৈয়ব প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে ফেনী- ২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী বলেন, বর্তমান সরকার মাদরাসাশিক্ষাকে যতটা গুরুত্ব দিয়েছে আর কোনো সরকার এতটা দেয়নি।  
 
আন্তর্জাতিক কেরাত সম্মেলনের আয়োজন অব্যাহত রাখার আহ্বান জানিয়ে তিনি বলেন, এর মধ্য দিয়ে তরুণ সমাজ শুদ্ধভাবে পবিত্র কোরআন তেলাওয়াতে আগ্রহী হবে। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত জীবনের সব ক্ষেত্রে আলেম-ওলামাদের প্রয়োজন। তাদের সম্মান রক্ষা আমাদের সবার নৈতিক দায়িত্ব।  

তিনি বলেন, এক শ্রেণির মানুষ দাড়ি-টুপিওয়ালাদের বিদ্রুপ করে। প্রকৃতপক্ষে কোনো মাদরাসা ছাত্র জঙ্গিবাদের সঙ্গে জড়িত নেই। বর্তমান সরকার জঙ্গিবাদ দমনে যে প্রশংসনীয় ভূমিকা রেখে চলেছে তাতে ইসলামের ভাবমূর্তি বৃদ্ধি পেয়েছে।

বাংলাদেশ সময়: ১২১৫ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২২
এসএইচডি/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।