ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

ইসলাম

২০১৫ সালের আলোচিত ১০ মুসলমান

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩১ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৬
২০১৫ সালের আলোচিত ১০ মুসলমান

২০১৫ সালের প্রভাবশালী ১০ জন মুসলমানের নাম ঘোষণা করেছে মুসলিম ওয়েবসাইট। উন্নততর বিশ্ব তৈরির ক্ষেত্রে ভূমিকা পালনকারী এই ১০ জন ব্যক্তির মধ্যে কেউ অধিক পরিচিত এবং কেউ পরিচিত নয়।

এই দশজন ব্যক্তির একটি বিষয়য়ে মিল রয়েছে। সেটা হলো, তারা সবাই মুসলমান। মুসলিম ওয়েবসাইটে ওই ১০ জন মুসলমানের নাম এবং প্রসিদ্ধ হওয়ার কারণ সবিস্তারে উল্লেখ করেছে।

একন
বিখ্যাত গায়ক ও পরিচালক ‘একন’ ‘Akon Lighting Africa’ প্রকল্পের উদ্ভাবক। এ পরিকল্পনার মাধ্যমে আফ্রিকার ৬০০ মিলিয়ন নাগরিকের বিদ্যুৎ সরবরাহ করেছেন।

আহমেদ মুহাম্মদ
বোমার আকৃতিতে একটি ডিজিটাল ঘড়ি নির্মাতা কিশোর ‘আহমেদ মুহাম্মদ’। আহমেদের এ ঘড়ি তৈরি, প্রদর্শন ও নানা ঘটনা ফেসবুক ও টুইটার থেকে শুরু করে মিডিয়ায় ব্যাপকভাবে প্রচারিত হয়েছে। এ ঘড়ি নির্মাণের পর তাকে বেশ কিছু বিড়ম্বনা পোহাতে হয়। পরে সে পরিচিতি পায় ঘড়ি বালক নামে। ঘটনার এক পর্যায়ে আহমেদকে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাসহ অনেকেই অভিনন্দন জানিয়েছেন ও সমর্থন করেছেন।

হাসান মিনহাজ
ভারতের বংশোদ্ভূত আমেরিকার নাগরিক ও অভিনেতা ‘হাসান মিনহাজ’। টেলিভিশনে হাস্যরসাত্মক বিভিন্ন প্রোগ্রাম করে সমাজের প্রচলিত নানা কুসংস্কারের প্রতিবাদ করে খ্যাতি অর্জন করেছেন।

রাশিদ ইয়াযমি
মরক্কোর পণ্ডিত ও গবেষক ‘রাশিদ ইয়াযমি’। তিনি আশির দশকে Li-ion ব্যাটারি তৈরি করেছেন এবং ২০১৫ সালে এমন এক ব্যাটারি তৈরি করেছে, যার মাধ্যমে ১০ মিনিটের মধ্যে স্মার্টফোন ও বৈদ্যুতিক গাড়ী চার্জ করা সম্ভব।

মুহাম্মদ জিয়ারা
মেডিকেল ছাত্র ও ইউটিউবের সক্রিয় কর্মী ‘মুহাম্মদ জিয়ারা’। আফ্রিকার মালি প্রজাতন্ত্রের সাহায্যের জন্য বক্তৃতা প্রদান করে প্রায় ৫ লাখ ডলার সংগ্রহ করেছেন।

আহমেদ হেসাম
নেটফ্লিক্স (Netflix) নামক একটি চ্যানেলের জন্য ‘সালাহ উদ্দিন আইয়ুবি’ নামের টিভি সিরিজ নির্মাণ করতে চেয়েছিলেন ‘আহমেদ হেসাম’। যদিও তার এ প্রকল্প বাস্তবায়িত হয়নি। তবে তিনি অন্য একটি অনুষ্ঠান করে প্রমাণ করেছেন এমন চ্যানেলকে সন্তুষ্ট করার সক্ষমতা তার মাঝে রয়েছে।

হুসাইন মোনাওয়ার
‘Rising Star Global’ বিজয়ী হুসাইন মোনাওয়ার। উদ্ভাবনী সমাধান প্রদানের জন্য তিনি খ্যাতি লাভ করেছেন। তিনি মহাকাশযাত্রার ‘Xcor Space’ বিজয়ী হয়েছেন।

আজিজ সানজার
তুরস্কে মুসলমানদের মধ্যে প্রথম নোবেল পুরস্কার বিজয়ী ‘আজিজ সানজার’। তিনি তার সহযোগী পল মাদ্রিচ এবং টমাস লিন্ডারে সঙ্গে ‘DNA’ গবেষণার জন্য এ পুরস্কার পেয়েছেন।

আহমেদ শাহাবুদ্দিন
হিউম্যানিটেরিয়ান এফেয়ার্সের সক্রিয় কর্মী ও সাংবাদিক ‘আহমেদ শাহাবুদ্দিন’। তিনি ‘Arabian Business’ বিজনেস সেন্টারের পক্ষ থেকে বিশ্বের ১০০ জন প্রভাবশালীর মধ্যে রয়েছেন।

তারেক আল আলামি
জলবায়ুর সমস্যা সমাধানের সক্রিয় কর্মী এবং ‘3BL associates’সোসাইটির অন্যতম প্রতিষ্ঠাতা ‘তারেক আল আলামি’। একটি স্থিতিশীল এনার্জি সিস্টেম উদ্ভাবন করার জন্য তিনি আলোচনার শীর্ষে রয়েছেন।

উল্লেখিত মুসলিম যুবকরা তাদের প্রতিভা ও কাজের প্রতি একাগ্রতা এবং অদম্য স্পৃহার মাধ্যমে প্রমাণ করেছেন, চেষ্টা করলে যে কোনো মানুষ তার উদ্দেশ্যে পৌছাঁতে সক্ষম। এ জন্য দরকার উদ্যোগ ও সৎ মনোভাব।



বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৬
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।