ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ইসলাম

কাবার নতুন গিলাফে চিহ্নিত করা হয়েছে তওয়াফ শুরু ও শেষের স্থান

সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৯ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৬
কাবার নতুন গিলাফে চিহ্নিত করা হয়েছে তওয়াফ শুরু ও শেষের স্থান ছবি: সংগৃহীত

এই প্রথমবারের মতো কাবার গিলাফে (কিসওয়া) সংযুক্ত করা হলো- নতুন ডিজাইন। যা তওয়াফ শুরু এবং শেষ করার স্থান চিহ্নিত করতে সাহায্য করবে। নতুন গিলাফে তওয়াফ শুরুর স্থান বরাবর বড় করে আরবিতে ‘আল্লাহু আকবার’ লেখা রয়েছে। সরিয়ে ফেলা হয়েছে বাতিটি।

রিয়াদ: মসজিদে প্রবেশের পর দুই রাকাত তাহিয়্যাতুল মসজিদ নামাজ আদায় করার আগে না বসা। এ বিষয়ে নবী করিম (সা.) বলেন, ‘যখন তোমাদের মধ্যে কেউ মসজিদে প্রবেশ করবে, তখন সে যেন না বসে যতক্ষণ দুই রাকাত নামাজ না পড়ে।

’ তবে ব্যতিক্রম শুধু মসজিদুল হারাম বা কাবা শরীফের ক্ষেত্রে।  

কাবা শরীফে প্রবেশের পর সুন্নত হচ্ছে ৭ বার কাবা শরীফ তওয়াফ করা। এতদিন তওয়াফ শুরু ও শেষের স্থান চিহ্নিত করা ছিল বাতির মাধ্যমে।

এই প্রথমবারের মতো কাবার গিলাফে (কিসওয়া) সংযুক্ত করা হলো- নতুন ডিজাইন। যা তওয়াফ শুরু এবং শেষ করার স্থান চিহ্নিত করতে সাহায্য করবে।

নতুন গিলাফে তওয়াফ শুরুর স্থান বরাবর বড় করে আরবিতে ‘আল্লাহু আকবার’ লেখা রয়েছে। সরিয়ে ফেলা হয়েছে বাতিটি।

তওয়াফ শুরুর স্থান অর্থাৎ হাজরে আসওয়াদ (কালো পাথর) এর কোনায় (ওপর থেকে নিচ পর্যন্ত)  আল্লাহু আকবার লেখা চারটি নকশা লাগানো হয়েছে। এখান থেকে তওয়াফ শুরু করা ওয়াজিব।
 
এতে করে দূর থেকে তওয়াফ শুরু এবং শেষের জায়গা, কতবার চক্কর দেওয়া হলো- তার হিসাব রাখা সহজ হবে।  

হারামাইন শরীফাইনের তত্ত্বাবধায়ন সংস্থা এক টুইট বার্তায় এ তথ্য জানায়।  

বার্তায় বলা হয়, তওয়াফ শুরু ও শেষ করার অবস্থান নির্ধারণের ফলে সাধারণ মানুষ বিশেষভাবে উপকৃত হবে। ভিড়ের কারণে হাজিদের এ স্থানটি নির্ধারণে কষ্ট ও ভুল হয়ে থাকে। হাজীদের সমস্যা দূর করার জন্য এ কাজ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৩৭ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৬
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।