ঢাকা, সোমবার, ১০ আশ্বিন ১৪৩০, ২৫ সেপ্টেম্বর ২০২৩, ১০ রবিউল আউয়াল ১৪৪৫

ইসলাম

ব্রিটেনের মসজিদ পরিদর্শন কর্মসূচি ব্যাপক সাড়া ফেলেছে

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৭
ব্রিটেনের মসজিদ পরিদর্শন কর্মসূচি ব্যাপক সাড়া ফেলেছে অনেকে মসজিদে দেখা গেছে দর্শনার্থীরা আগ্রহভরে দেখছেন নামাজের দৃশ্য

রোববার (০৫ ফেব্রুয়ারি) ব্রিটেনের দেড়শো মসজিদ সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। মানবতার ধর্ম ইসলাম সম্পর্কে জানার সুযোগ দিতে ও ইসলাম নিয়ে মনে জমে থাকা যে কোনো ধরনের প্রশ্ন করতে উৎসাহিত করার লক্ষ্যে নিয়ে #VisitMyMosque (আমার মসজিদে ঘুরে আসুন) নামে এক ব্যতিক্রমধর্মী আয়োজনের অংশ হিসেবে এটা করা হয়।

এই আয়োজনের উদ্যোক্তা মুসলিম কাউন্সিল অব ব্রিটেন (এমসিবি)। মসজিদ ভিজিট কর্মসূচি উপলক্ষে রোববার সকাল ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সর্ব সাধারণের জন্য মসজিদগুলো খোলা রাখা হয়।

 

মসজিদ, ইসলাম ও মুসলমানদের সম্পর্কে অমুসলিমদের মাঝে সৃষ্ট নেতিবাচক অমূলক বিভিন্ন ধারণা দূর করতে ২০১৫ সাল থেকে এমন কর্মসূচি পালিত হচ্ছে।

রোববার সকাল থেকে মসজিদে আসা বিভিন্ন ধর্মাবলম্বী সাধারণ দর্শণার্থীদের আন্তরিকভাবে অভিনন্দন জানানো হয়। ইসলাম সম্পর্কে দর্শনার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেওয়া হয়।  
মসজিদে আসা শিশু-কিশোরদের চকোলেটসহ হালকা খাবার দিয়ে অভ্যর্থনা জানানো হয়
কর্মসূচিটি ব্যাপক সাড়া জাগায়। রোববার দিনভর #VisitMyMosque হ্যাশট্যাগটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ট্রেন্ড করতে দেখা গেছে। সেই সঙ্গে বিভিন্ন মানুষ মসজিদ পরিদর্শন নিয়ে তাদের অভিজ্ঞতা বর্ণনা করেছেন।  

স্বামী এবং মেয়েকে নিয়ে ওকিংয়ের শাহ জাহান মসজিদ পরিদর্শন করে আসার পর ‘চমৎকার ও সুন্দর। ধন্যবাদ’ মন্তব্য করেন এক দম্পতি। র‍্যাচেল এস্পোস্তি নামের ওই দম্পতি টুইটারে একটি ছবিও পোস্ট করেন।

মসজিদ পরিদর্শন করতে এসে অনেককেই হিজাব মাথায় দিয়ে এটা কেমন- তা পরখও করে দেখেন। যেমন লেস্টারের এমকেএসআই মসজিদে হিজাব পরে দেখছেন ক্রিশ্চিনা এমেটের শিশুকন্যা। এটা দেখে তিনি টুইটারে লেখেন, ‘আমার মেয়ে প্রচুর আগ্রহ নিয়ে খুব সুন্দর একটি হিজাব পরে দেখছে, কেমন দেখায় তাকে। ’

মসজিদ পরিদর্শনের অভিজ্ঞতা নিয়ে টুইট
আলী আসলাম নামের এক মুসলিম তার শিশুপুত্রকে প্রথমবারের মতো মসজিদ দেখাতে নিয়ে যান এদিন। আলী তার টুইটার বার্তায় লেখেন, তিনি যে এলাকায় থাকেন- সেখানেই সড়কের শেষ প্রান্তে লিডসের মক্কা মসজিদের অবস্থান। তিনি বলেন, আমি নিয়মিত মসজিদে যাই। কিন্তু বয়স কম বলে ছেলেকে নেওয়া হয় না। আজ তাকে প্রথমবারের মতো মসজিদে নিয়ে গেলাম। তিনিও মসজিদের ভেতরের কার্পেট ও ক্যালিওগ্রাফির ছবি পোস্ট করেন টুইটারে।
 
বোল্টনের জাকারিয়া জামে মসজিদ পরিদর্শনের পর এলিজাবেথ কস্টেলো বলেন, তিনি সেখানে গিয়ে গর্বিত এবং নতুন একজন বন্ধু হয়েছে তার। তিনি আরও বলেন, ‘আমার নতুন বন্ধুটি মুসলমান। তার নাম আব্রাহাম। ও একজন দারুণ মানুষ। সে আমাদের অনেক সময় নিয়ে মসজিদ ঘুরে দেখিয়েছে, নামাজের সময় সম্পর্কে জানিয়েছে এবং লাশের গোসল সম্পর্কে বলেছে। বলতে পারেন আমরা আমাদের সব প্রশ্নের উত্তর পেয়েছি। ’ পরে আব্রাহামের সঙ্গে একটি যৌথ ছবিও পোস্ট করেন এলিজাবেথ।

লেস্টারের হোম ফার্মে পুলিশ সদস্যরাও এদিন মসজিদ ঘুরে যান। পুলিশ সদস্যের হাস্যোজ্বল ছবি পোস্ট করা হয় স্থানীয় পুলিশ বিভাগের টুইটার অ্যাকাউন্ট থেকে।  
মসজিদ পরিদর্শন নিয়ে লেস্টারের হোম ফার্মে পুলিশ সদস্যদের টুইট ও ব্রিটেনের লেবার পার্টির নেতা জেরেমি করবিন
ব্রিটেনের লেবার পার্টির নেতা জেরেমি করবিন উত্তর লন্ডনের ফিনসবারি পার্কের একটি মসজিদ পরিদর্শন করেন। করবিন মসজিদে গেলে তাকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। তিনি স্থানীয় মুসলিম নেতৃবৃন্দের সঙ্গে কথা বলেন।  

মসজিদে আসা শিশু-কিশোরদের হালকা খাবার দিয়ে অভ্যর্থনা জানানো হয়। দর্শনার্থীরা সারিবদ্ধভাবে মসজিদে যথাযথ নিয়ম মেনে প্রবেশ করেন। অনেকে মসজিদে দেখা গেছে দর্শনার্থীরা আগ্রহভরে দেখছেন নামাজের দৃশ্য।  

ইসলাম সম্পর্কে কিছু ডানপন্থী মিডিয়ার অব্যাহত অপপ্রচার মুসলমানদের সম্পর্কে নেতিবাচক ধারণার জন্ম দিয়েছে। তাই মসজিদ সম্পর্কে অনেক অমুসলিম ভিন্ন ধারণা পোষণ করেন। তাদেরকে ইসলাম সম্পর্কে সঠিক ধারণা দিতেই এই আয়োজন।

তৃতীয়বারের অায়োজনে ৫০ থেকে ৬০ হাজার দর্শনার্থী বিভিন্ন মসজিদ পরিদর্শন করেছেন বলে ধারণা করা হচ্ছে।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa