ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ইসলাম

আমেরিকায় মসজিদে আগুন দেওয়ার অপরাধে ৩০ বছরের জেল

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১৭
আমেরিকায় মসজিদে আগুন দেওয়ার অপরাধে ৩০ বছরের জেল আগুনে পুড়ে যাওয়া ফোর্ট পিয়ার্স ইসলামিক সেন্টার ও  আগুন দেওয়ার ঘটনায় দণ্ডপ্রাপ্ত জোসেফ শ্রেইবার

আমেরিকার ফ্লোরিডা অঙ্গরাজ্যের ‘ফোর্ট পিয়ার্স ইসলামিক সেন্টারে’ (Islamic Center of Fort Pierce) আগুন দেওয়ার ঘটনায় অভিযুক্ত জোসেফ শ্রেইবারকে (Joseph Schreiber) ৩০ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত। খবর রয়টার্সের।

আমেরিকার স্থানীয় সময় সোমবার (৬ ফেব্রুয়ারি) ফ্লোরিডার সেন্ট লুইস কাউন্টির একটি আদালত জোসেফের বিরুদ্ধে এ রায় দেয় বলে জানান রাজ্যের সহকারী অ্যাটর্নি স্টিভ গজনেল (Steve Gosnell)।  

গত বছরের ১১ সেপ্টেম্বর নিউইয়র্কের টুইন টাওয়ারে হামলার ১৫ বছর পূর্তির দিনে মসজিদটিতে আগুন দেন ৩২ বছর বয়সী জোসেফ।

ওই দিন ছিল মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজাহার দিন।  

জোসেফের দেওয়া আগুনে কেউ হতাহত না হলেও মসজিদটির এক লাখ ডলারেরও বেশি ক্ষতি হয়। এতে মসজিদটিকে নতুন আরেকটি ভবনে সরিয়ে নিতে বাধ্য হয় কর্তৃপক্ষ।

২০১৬ সালের জুন মাসে ওরলান্ডোর সমকামী নাইট ক্লাবে হামলা চালিয়ে ৪৯ জনকে হত্যার জন্য অভিযুক্ত ওমর মাতিনকে ওই মসজিদে একবার নামাজ পড়তে দেখা গিয়েছিল।

নাইটক্লাবে হামলার আগে মসজিদটির পাশের অ্যাপার্টমেন্টেই স্ত্রীর সঙ্গে বসবাস করতেন মাতিন।

তবে রায় ঘোষণার পর অ্যাটর্নি স্টিভ বলেছেন, গত সেপ্টেম্বরে আটকের পরপরই শ্রেইবার পুলিশকে জানিয়েছিল মাতিনের হামলার প্রতিক্রিয়ায় মসজিদে হামলা চালানো হয়নি।

তিনি জানান, শ্রেইবার তদন্তকারীদের জানিয়েছেন ইসলামকে যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য হুমকি মনে করেন তিনি। এর আগে অবশ্য পুলিশ বলেছিল, শ্রেইবারের ফেসবুকে পেইজে মুসলিম বিরোধী বক্তব্য প্রচার করা হতো।
সংস্কারের পর ফোর্ট পিয়ার্স ইসলামিক সেন্টার
তবে শ্রেইবার ঘৃণার কারণে মসজিদের হামলা চালাননি বলে দাবি করেছেন। অ্যাটর্নি বলেন, শ্রেইবার জানিয়েছেন হামলা চালানোর সময় তিনি ক্ষুব্ধ ছিলেন না। তিনি ঘৃণাবশতও এ কাজ করেননি। এটা স্রেফ একটি ক্রাইম।  

শ্রেইবারের বিরুদ্ধে আগে থেকেই অপরাধের জড়িত থাকার অভিযোগ ছিল। এছাড়া ফ্লোরিডায় বিদ্বেষমূলক অপরাধের দায়ে একটি মামলা ছিল বলেও জানান অ্যাটর্নি গসনেল।  

শ্রেইবারের বিচারে সন্তোষ প্রকাশ করেছেন স্থানীয় মুসলিম নেতৃবৃন্দ। ইসলামিক সেন্টার অফ ফোর্ট পিয়ার্সের সহকারি ইমাম হামাদ রহমান বলেছেন, মসজিদে আগুন লাগানোর ঘটনার বিচার হওয়ায় আমরা খুশি। এতে করে আমাদের ব্যাথা ও আতংক কিছুটা কমবে।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৯০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।