ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

আইন ও আদালত

বিএনপির সালাম-এ্যানির জামিন বহাল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৩ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৩
বিএনপির সালাম-এ্যানির জামিন বহাল

ঢাকা: নয়াপল্টনে সংঘর্ষের ঘটনায় দায়ের করা মামলায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক আবদুস সালাম এবং কেন্দ্রীয় প্রচার সম্পাদক শহিদ উদ্দীন চৌধুরী এ্যানিকে হাইকোর্টের দেওয়া জামিন বহাল রেখেছেন আপিল বিভাগ।

হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা আবেদনের ওপর মঙ্গলবার (১৭ জানুয়ারি) ‘নো অর্ডার’ আদেশ দেন আপিল বিভাগের চেম্বার বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম।

ফলে তাদের জামিনে মুক্তি পেতে কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল তামান্না ফেরদৌস। আদালতে বিএনপির নেতাদের পক্ষে শুনানি করেন আইনজীবী জয়নুল আবেদীন।

এর আগে, সোমবার বিচারপতি মো. আকরাম হোসেন চৌধুরী ও বিচারপতি মো. শাহেদ নূরউদ্দিনের হাইকোর্ট বেঞ্চ তাদের ছয় মাসের জামিন দেন।

একইসঙ্গে তাদের নিয়মিত জামিন প্রশ্নে রুল জারি করেছেন আদালত। চার সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

এ জামিনাদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ।

গত ৫ জানুয়ারি মহানগর দায়রা জজ আদালত বিএনপির এই দুই নেতার জামিন আবেদন নামঞ্জুর করেন। পরে নামঞ্জুরের আদেশ চ্যালেঞ্জ করে হাইকোর্টে জামিন আবেদন করেন আবদুস সালাম ও এ্যানির আইনজীবীরা।

২০২২ সালের ৭ ডিসেম্বর নয়াপল্টনে পুলিশের সঙ্গে সংঘর্ষের পর পুলিশের ওপর হামলা, হামলায় পরিকল্পনা ও উসকানির অভিযোগে গত ৮ ডিসেম্বর পল্টন থানায় মামলা করে পুলিশ। এ মামলায় দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী, আবদুস সালাম, শহিদ উদ্দীন চৌধুরী এ্যানিসহ ৪৩৪ জনকে গ্রেফতার দেখানো হয়। ওই দিনই এই নেতাদের আদালতে তোলা হলে আদালত কারাগারে পাঠানোর আদেশ দেন। সেই থেকে তারা কারাগারে আছেন।

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৩
ইএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।