ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

আইন ও আদালত

উপযুক্ত মামলায় দণ্ডিত আসামিদের প্রবেশন দিতে নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২৩
উপযুক্ত মামলায় দণ্ডিত আসামিদের প্রবেশন দিতে নির্দেশ

ঢাকা: প্রবেশন আইনের ৫ ধারা অনুসারে অধস্তন আদালতকে উপযুক্ত মামলায় দন্ডপ্রাপ্ত আসামিদের প্রবেশন দিতে নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট।

সুপ্রিম কোর্টের ১১ আইনজীবীর করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে সোমবার (২৩ জানুয়ারি) বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ নির্দেশনা দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. আসাদ উদ্দিন। সঙ্গে ছিলেন আইনজীবী মোহাম্মাদ মিসবাহ উদ্দিন ও মো. আশরাফুল ইসলাম।

পরে আসাদ উদ্দিন জানান, প্রবেশন আইনের ৫ ধারা অনুযায়ী পুরুষ আসামির ক্ষেত্রে মৃত্যুদণ্ড ও যাবজ্জীবন কারাদণ্ড দণ্ডবিধির নির্দিষ্ট কয়েকটি ধারায় অপরাধের দণ্ড ব্যতিত যেকোনো দণ্ডের ক্ষেত্রে প্রবেশন পেতে পারে। মহিলা আসামির ক্ষেত্রে মৃত্যুদণ্ড বাদে যেকোনো দণ্ডের ক্ষেত্রে প্রবেশন পেতে পারে।

কিন্তু বাস্তবতা হলো, অত্যন্ত অল্প দণ্ডের মামলাও ম্যাজিস্ট্রেট আদালত থেকে দায়রা আদালত, হাইকোর্ট বিভাগ ঘুরে আপিল বিভাগ পর্যন্ত চলে আসছে। অথচ এমন অসংখ্য মামলা আছে যেগুলোতে প্রবেশন আদেশ হলে প্রথম কোর্টেই শেষ হয়ে যেতে পারতো। এমনিভাবে মামলার চূড়ান্ত নিষ্পত্তিতে দীর্ঘ সময় যায়। মামলা জট তৈরি হয়।

এসব বিষয় উল্লেখ করে হাইকোর্টে ১১ জন আইনজীবী রিট করেন।

হাইকোর্ট প্রবেশন আইনের ৫ ধারা অনুযায়ী দণ্ডপ্রাপ্ত আসামিদের প্রবেশন দিতে অধস্তন আদালতকে নির্দেশনা দিয়ে রুল জারি করেন।

রুলে পৃথক প্রবেশন বিভাগ প্রতিষ্ঠার আদেশ কেন দেওয়া হবে না তা জানতে চেয়ে চার সপ্তাহের জন্য রুল জারি করেন।

বাংলাদেশ সময়: ১৭৩৯ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২২
ইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।